ফের শহরে ছুটবে ঐতিহাসিক দোতলা বাস, উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

ফের শহরে ছুটবে ঐতিহাসিক দোতলা বাস, উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

bf4074f18e1ce2e6faccdc84c777eff8

কলকাতা:  সরকারিভাবে ২০০৫ সালে শহরের বুক থেকে তুলে দেওয়া হয়েছিল ডবল ডেকার বা দোতলা বাস। সেই আইকনিক বাস ফিরল পুজোর আগেই। শহরের বুকে ফিরে দেখা যাবে ডাবল ডেকার বাস। কথা মতোই আজ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৫ বছর পর ফের তিলোত্তমার বুকে ছুটবে আইকনিক দোতলা বাস।

মূলত, শহরের পর্যটন আকর্ষণ বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। এই কারণে একেবারে নতুন চেহারায় ফিরল ডবল ডেকার বাস। এদিন নবান্ন থেকে এই বাস যাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও আপাতত পুজো পরিক্রমার জন্য ব্যবহার করা হবে এই ডাবল ডেকার বাস। প্রাথমিক পর্যায়ে ৫১ সিট বিশিষ্ট দুটি দোতলা বাস উদ্বোধন করা হল। যদিও এই বাসের রুট এখনো ঠিক হয়নি।

পুরনো বাসে মতো মডেল হলেও অত্যাধুনিক প্রযুক্তির সংমিশ্রণ রয়েছে এই নতুন দোতলা বাসে। স্বয়ংক্রিয় দরজা, চওড়া সিড়ি, ইলেকট্রনিক বোর্ড থাকছে এই বাসে। দোতালায় কোন ছাদ নেই, অতএব হুডখোলা দোতলা বাসে চড়তে পারবেন শহরবাসী। তবে বড় রকমের রদবদল হয়েছে দোতলা বাসের রঙে। নতুন দোতলা বাস সেজে উঠেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রিয় নীল-সাদা রঙে। সূত্রের খবর, আপাতত ৯০ লক্ষ টাকা খরচ করে জামশেদপুরের সংস্থা ‘বেবকো’-কে দিয়ে এই দুটি বাস তৈরি করানো হয়েছে।

9167f8817e72edae0e3abc6306128e46

তবে পুজোর পরে এই বাস চালানো হলে তার রুট, কত ভাড়া হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদিও সে ব্যাপারে শীঘ্রই জানিয়ে দেওয়া হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। উল্লেখ্য, ১৯২৬ সালে প্রথমবার কলকাতার রাস্তায় দেখা যায় দোতলা বাস। প্রথমবার ওই বাসের রুট ছিল কালিঘাট থেকে শ্যামবাজার। ৯০ দশক পর্যন্ত এই বাসের চাহিদা থাকলেও তারপরে দোতলা বাসের গুরুত্ব ক্রমশ হ্রাস পেতে থাকে শহরবাসীর মন থেকে। ফলত, ২০০৫ সালে সরকারিভাবে এই বাস রাস্তা থেকে তুলে নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *