ভেস্তে যাচ্ছে বাম-কংগ্রেস জোট? শুরুতেই অধীর–বিমান ‘দ্বন্দ্ব’! বৈঠকে প্রকট অনৈক্য!

ভেস্তে যাচ্ছে বাম-কংগ্রেস জোট? শুরুতেই অধীর–বিমান ‘দ্বন্দ্ব’! বৈঠকে প্রকট অনৈক্য!

a29737540a6d69e8fa3030425c615a7c

কলকাতা: জোট বৈঠকে সামনে এল অনৈক্যের ছবি। বিধানসভা নির্বাচনে স্ট্র্যা টেজি ঠিক করার বৈঠকে দেখা গেল চূড়ান্ত অনৈক্য। বৈঠকের মধ্যেই বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মেজাজ হারালেন। আলোচনা পর্বেই এই পরিস্থিতি হলে জোটের জল কতদূর গড়াবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ক্রান্তি প্রেসে বৈঠকের শুরুতেই স্থান নিয়ে প্রশ্ন তোলেন অধীর চৌধুরী। কংগ্রেস দফতরে বৈঠকের দাবি তোলেন তিনি। প্রায় ঘণ্টা দেড়েক চলে সমঝোতা বৈঠক। বৈঠকে ছন্দপতন ঘটে বেশ কয়েকবার। বাম–কংগ্রেস ঐক্য নয়, আগে কংগ্রেস পরে বামফ্রন্ট অর্থাৎ কংগ্রেস–বাম ঐক্যের ওপর জোর দিতে হবে। দাবি তুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। দাবি শুনে বৈঠকের মধ্যেই মেজাজ হারিয়ে ফেলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। বৈঠকে উপস্থিত অন্যান্যরা আশঙ্কায় করেন শেষ পর্যন্ত আসন সমঝোতা নিয়ে ঐক্যে ফাটল না ধরে।

বৈঠকে অধীরের যুক্তি, বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা যেহেতু এখন বামফ্রন্টের চেয়ে বেশি, তাই আগামী সব বৈঠক হবে প্রদেশ কংগ্রেস দপ্তরে। এই দাবিতে হতবাক হয়ে যান সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু–সহ অন্যান্য বামফ্রন্ট নেতৃত্ব। এরপরই বাম–কংগ্রেস জোট নয় আগে কংগ্রেস লিখতে হবে পরে বামফ্রন্ট, এই নিয়ে দীর্ঘ তর্ক শুরু হয়। বৈঠকে উপস্থিত নেতৃত্ব জানান, অধীর চৌধুরির কথায় সন্তুষ্ট নয় বাম নেতৃত্ব। যদিও আসন সমঝোতার জন্য কংগ্রেসের কাছেও বামফ্রন্ট ছাড়া আর কোনও বিকল্প নেই। অপ্রয়োজনীয় এই তর্কের জন্য বৈঠকে কোন সমাধান সূত্র বেরোয়নি। পরবর্তী বৈঠক নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি জানান, বামফ্রন্ট নিজেদের কর্মসূচি এককভাবে করুক। কংগ্রেস সেই কর্মসূচিতে অংশগ্রহণ করবে না। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত এবং কর্মসূচি নিয়ে আলোচনার পরেই কংগ্রেসের কর্মীরা বামফ্রন্টের সঙ্গে যৌথ কর্মসূচিতে সামিল হবে। ফলে সব মিলিয়ে এই পরিস্থিতিতে দুদলের জোট প্রসঙ্গে বেশ গভীর জটিলতায় রয়ে গেল বলেই মনে তকরছে রাজনৈতিক মহল। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *