অফিস টাইমে চলবে প্রায় ১০০% লোকাল ট্রেন! রাজ্য-রেলের বৈঠকে সিদ্ধান্ত

গতকাল থেকে শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা।

cf42a656ea557d3fb89a89656fd03397

কলকাতা: গতকাল থেকে শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। গত প্রায় সাত মাস ধরে বন্ধ থাকার পর ট্রেন পরিষেবা শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে সাধারণ মানুষ। কিন্তু একদিকে স্বস্তি থাকলেও অন্যদিকে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। সেই প্রেক্ষিতে আজ ভবানী ভবনে রাজ্য এবং রেলের বৈঠক হয়। নিত্যযাত্রীদের যাবি ট্রেন সংখ্যা আরো বাড়াতে হবে। সেই প্রেক্ষিতে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। 

এদিন বৈঠকের পর জানা গিয়েছে, অফিস টাইমে চলবে ১০০ শতাংশ লোকাল ট্রেন। সহমত পোষণ করেছে রাজ্য সরকার এবং রেল কর্তৃপক্ষ। এদিন বৈঠকের সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্য সচিব জানান, পরিসংখ্যান যাচাই করে দেখা হয়েছে। ট্রেন সংখ্যা বাড়িয়ে লোকাল ট্রেনের পরিষেবা আরো স্বাভাবিক করতে এবং করোনা ভাইরাস সংক্রমণের হার কমানোর কাজ করতে দুই পক্ষই সহমত পোষণ করেছে। এই বিষয়ে দক্ষিণ পূর্ব রেল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক সফল হয়েছে। সেই প্রেক্ষিতেই জানা গিয়েছে, অফিস টাইমে ১০০ শতাংশ ট্রেন পরিষেবা দিতে রাজি হয়েছে রেল কর্তৃপক্ষ। যদিও, করোনাভাইরাস নিয়ম বিধি মানার ব্যাপারে কোনো রকম ছাড় দেওয়া হবে না। নির্দিষ্ট নিয়ম মেনেই যাত্রীদের স্টেশনে আসতে হবে এবং ট্রেন সফল করতে হবে। 

এদিন বৈঠকের দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, হাওড়া এবং শিয়ালদহ স্টেশনে অফিস টাইমে ১০০ শতাংশ না হলেও, ৯৫ শতাংশ ট্রেন চালানোর কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যে ৮৫ শতাংশ লোকাল ট্রেন চলছে বলে জানা গিয়েছে। যার মধ্যে অফিস টাইমে চলছে ৭৫ শতাংশ লোকাল ট্রেন। অফিস টাইমে অন্যান্য সময়ের থেকে ভিড় বেশি হওয়ায় সেই সময় ১০০ শতাংশ ট্রেন পরিষেবা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তথ্য বলছে, এখন সারা দিনে চলছে ৬৯৬ টি লোকাল ট্রেন। মূলত সামাজিক দূরত্ব বৃদ্ধি যাতে ঠিকভাবে বজায় রাখা যায় সেই কারণেই ট্রেনের সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *