নেতাজির সম্মানে বর্ষব্যাপী কর্মসূচি, মমতার নয়া কমিটিতে নোবেলজয়ী বাঙালিরা

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনে নতুন কমিটি গঠন করলেন বাংলার মুখ্যমন্ত্রী

c72d64ecb0f486a95ca955e8ba9722a4

কলকাতা: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনে নতুন কমিটি গঠন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে এই কমিটি সম্পর্কে বিস্তারিত জানালেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঠিত এই কমিটিতে সবচেয়ে উল্লেখযোগ্য মুখ হিসেবে থাকছেন অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

সাংবাদিক সম্মেলনে আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনে এবং তার সূচনা লগ্নে রাজ্যের সকল জ্ঞানীগুণী ব্যক্তিত্বদের সঙ্গে কথা বলে একটি কমিটি গঠন করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কমিটির চেয়ারপার্সন। কমিটির সদস্য হিসেবে থাকবেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন, নোবেলজয়ী অন্য এক বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এই কমিটিতে রয়েছেন, অধ্যাপক সুগত বসু, রাজ্যের অর্থমন্ত্রী ড: অমিত মিত্র, কবি শঙ্খ ঘোষ, জয় গোস্বামী, নাট্যকার ব্রাত্য বসু, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, শুভাপ্রসন্ন ভট্টাচার্য, সুবোধ সরকার, সন্ধ্যা মুখোপাধ্যায় সহ প্রমুখ। এছাড়াও থাকছে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যরা। 

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই সমস্ত ব্যক্তিদের পাশাপাশি আরো কয়েকজন এই কমিটিতে যোগ দেবেন। তাদের মধ্যে অন্যতম হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, মেয়র ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায় থাকবেন। খুব শীঘ্রই এই কমিটি নিজেদের কাজ শুরু করবে, কারণ ২০২১ সালের ২৩ জানুয়ারি থেকেই  বর্ষব্যাপী কর্মসূচি শুরু করবে তৃণমূল সরকার, যা চলবে ২০২২ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত। সারা বছর ধরে কিভাবে এই কর্মসূচি পালন হবে তা বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *