মুম্বইয়ে দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে কথা শুভেন্দুর! দাবি শিবসেনার

মুম্বইয়ে দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে কথা শুভেন্দুর! দাবি শিবসেনার

3b45ccd58abdf0b44d32af78c485c051

দেবময় ঘোষ: শিবসেনার উচ্চ নেতৃত্বের সঙ্গে কথা হয়েছে তৃণমূল নেতা শুভেন্দু অধিকারীর। দাবি করেছে, রাজ্য শিবসেনা নেতৃত্ব। তাদের দাবি, শুভেন্দু মুম্বইতে দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন। কিন্তু, সেই বার্তালাপের নির্যাস কী তা তাদের কাছে পরিষ্কার নয়। পশ্চিমবঙ্গে শিবসেনার সাধারণ সম্পাদক অশোক সরকার বলেছেন, ‘‘মুম্বইতে দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে শুভেন্দু অধিকারী কথা বলেছেন বলে শুনেছি। কী কথা হয়েছে সেটা জানি না৷’’

তৃণমূল নেতা শুভেন্দু অধিকারীর সামনে দুই দিক খোলা আছে। ১) তিনি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) – তে যোগ দিতে পারেন। ২) তিনি নতুন রাজনৈতিক দল তৈরি করে নির্বাচনে লড়াই করতে পারেন। যা পরিস্থিতি, শুভেন্দু বিধানসভা নির্বাচনের পাঁচ মাস আগে নতুন দল করার কথা চিন্তা করবেন বলে মনে হয় না। সেই কাজের জন্য যে বিপুল অর্থ এবং সময় চাই – তা বিধানসভা নির্বাচনের আগে মিলবে না। সেক্ষেত্রে, একটি প্রতিষ্ঠিত রাজনৈতিক দলের ছত্রছায়ায় নির্বাচনে লড়াই করার বাড়তি সুবিধা রয়েছে। তার অনুগামীরাও নিরাপত্তা পাবেন। সেক্ষেত্রে, বিজেপি যে শুভেন্দুর পরবর্তী রাজনৈতিক গন্তব্য – সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে, অনেকেই যে বিষয়ে সব থেকে বেশি মনোনিবেশ করে রয়েছেন তা হল – কবে গেরুয়া শিবিরে পা রাখবেন শুভেন্দু? বিভিন্ন সূত্র মারফত আশা খবর অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র হাত থেকেই পতাকা নেবেন তিনি। সময় অনিশ্চত।

মন্ত্রিত্ব ছাড়ার আজ রবিবার, শুভেন্দু মহিষাদলে প্রথম সভা করবেন। সভাস্থল ছোলাবাড়ি রাজবাড়ি প্রাঙ্গন। অরাজনৈতিক ব্যানারেই তিনি সভা করবেন। এদিকে, শনিবার পূর্ব মেদিনীপুরের মহিষাদলে বিভিন্ন এলাকায় একাধিক শিবসেনার পতাকা উড়তে দেখা গিয়েছে। সেই ঘটনার পর জল্পনা আরও তুঙ্গে। তা হলে কি শিবসেনার হাত ধরেই পালাবদলের পালায় শরিক হতে চলেছেন শুভেন্দু?‌ রয়েছে স্পষ্ট ধোঁয়াশা। অশোক সরকারের বক্তব্য, “শিবসেনাকে তৃণমূল পরবর্তী গন্তব্য বলে মনে করছেন শুভেন্দু অধিকারী। আশা করা যায়, সেই জন্যই উনি দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে কথা বলছেন।”

শুভেন্দুর ঘনিষ্ঠরা অনুগামীরা পাত্তা দিচ্ছেন না। অনেকে বলছেন, একটু অপেক্ষা করে যান। সব টের পাবেন। বিজেপি বা তৃণামূলও বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। এলাকার তৃণমূল নেতারা বলছেন, ভোটের আগে এই রকম অনেকেই লাইটপোস্ট, ব্রিজের রেলিং, নর্দমার পাশে পতাকা লাগায়। দেওয়াল লেখে। তাতে কি যায় আসে। বিজেপির বক্তব্য, শিবসেনার পতাকা কোনও ‘ফ্যাক্টর’ নয়। রাজনৈতিক পরিস্থিতি বলছে, মহারাষ্ট্রে এই মুহূর্তে বিজেপি-শিবসেনা সম্পর্ক ‘সাপে – নেউলে’। শুভেন্দু বিজেপির বদলে শিবসেনার গেলে বিজেপির ভাল হবে না। বরং মমতা বন্দ্যোপাধ্যায়ের লাভ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *