করোনা ঠেকাতে হিন্দু পুরোহিত ডেকে ‘পুজো’ করালেন মার্কিন প্রেসিডেন্ট!

করোনা ঠেকাতে হিন্দু পুরোহিত ডেকে ‘পুজো’ করালেন মার্কিন প্রেসিডেন্ট!

f8e5d6e1b557e7639a2cb9a9d1abb2cf

ওয়াশিংটন: করোনা মোকাবিলায় লকডাউন ছাড়াও দেশবাসীর উদ্দেশ্যে বিধিনিষেধ আরোপ করেও কিছুতে কিছু হচ্ছে না। মার্কিন মুলুকে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। এবার শান্তিপাঠের আয়োজন করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে বৈদিক শান্তি মন্ত্র উচ্চারণ করতে আমন্ত্রণ জানানো হয়েছিল হিন্দু পুরোহিত হরিশ ব্রহ্মভট্টকে। করোনার প্রকোপ থেকে 'ফার্স্ট কান্ট্রি'-কে মুক্ত করতে এমনটাই আয়োজন করা হয়েছে বলে সংবাদসূত্রে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমন্ত্রণ জানিয়েছিলেন পুরোহিত হরিশ ব্রহ্মভট্টকে। নিউজার্সির ব্যাপস স্বামীনারায়ণ মন্দিরের পূজারি তিনি। করোনা পরিস্থিতিতে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে বসেছিল প্রার্থনা সভা। মার্কিন প্রেসিডেন্ট ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প। বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে এই প্রার্থনা অনুষ্ঠান।

বৈদিক শান্তি পাঠের উদ্দেশ্য প্রসঙ্গে পুরোহিত হরিশ ব্রহ্মভট্ট বলেছেন, করোনা ভাইরাস সঙ্কটজনক পরিস্থিতি তৈরি করেছে। লকডাউন ও সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখার নির্দেশ মানতে গিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হচ্ছে। তাঁদের মনে কোনও শান্তি নেই। এই পরিস্থিতিতে মুক্তি পেতে বৈদিক শান্তি মন্ত্র পাঠ করা হল। বিত্তশালী বা সফল হওয়া কিংবা নামযশ পাওয়ার উদ্দেশ্যে এই মন্ত্রপাঠ করা হয় না। বরং এই মন্ত্র শান্তির বাতাবরণ তৈরি করবে। করোনা পরিস্থিতি মোকাবিলায় সাহস জোগাবে মানুষে মনে।

তিনি আরও বলেন, 'এই হিন্দু মন্ত্রপাঠটি শান্তি কামনার জন্যই উচ্চারিত হয়। এটি বৈদিক মন্ত্র। যজুর্বেদ থেকে নেওয়া হয়েছে এই মন্ত্র।' স্বর্গ, আকাশ, পাতাল, জল, গাছ, শস্য প্রভৃতি সর্বত্রই শান্তি কামনা করা হয় এর মাধ্যমে। আমজনতাও যে এর ফলে প্রকৃত শান্তিকে উপলব্ধি করতে পারেন, সেই কথাও শোনা গেছে হরিশ ব্রহ্মভট্টের কথায়। তাঁকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টও। প্রার্থনা সভায় উপস্থিত ছিলে 'ফার্স্ট লেডি' মেলানিয়াও। করোনার প্রভাবে যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন, তাঁদের জন্য শোক প্রকাশ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *