জানুয়ারিতে মিলবে DA! কর্মচারীদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রীর

জানুয়ারি মাসে ৩ শতাংশ দিয়ে পাবেন সকলে।

82581633778167ed6218ec903660fdbe

 

কলকাতা: নবান্নের সভাঘরে এদিন সরকারি কর্মচারীদের সঙ্গে আলোচনা বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আলোচনাতে একদিকে যেমন সরকারি কর্মচারীরা রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ, অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও তাদের জন্য বড় ঘোষণা করলেন। করোনা ভাইরাস পরিস্থিতির কথা মাথায় রাখার পরেও নতুন বছরে ডিএ নিয়ে কোনো সমস্যা হবে না বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী। সরকারি কর্মীদের জানালেন, জানুয়ারি মাসে ৩ শতাংশ দিয়ে পাবেন সকলে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্রীয় সরকার তাদের পাওনা টাকা এখনো পর্যন্ত দেয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে টাকা পাওয়া যায়নি, আম্ফান ঘূর্ণিঝড়ের প্রেক্ষিতেও বকেয়া টাকা মেটায়নি কেন্দ্র। সব মিলিয়ে জানান প্রায় ৮৫,০০০ কোটি টাকা কেন্দ্র থেকে পায় রাজ্য সরকার। কিন্তু তা সত্বেও সরকারি কর্মী ও কর্মচারীদের ওপর তিনি আঘাত আসতে দেবেন না। এই প্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, আগামী জানুয়ারি মাসে সরকারি কর্মচারীরা ৩ শতাংশ ডিএ পাবেন। তিনি স্পষ্ট জানান, ক্ষমতা থাক বা না থাক, তিনি এই ব্যবস্থা করবেন। ‌ একই সঙ্গে সরকারি কর্মীদের সুরক্ষার ব্যাপারে কথা বলতে গিয়েও মুখ্যমন্ত্রী আশ্বাস দেন, রাজ্য সরকারের সকলের চাকরি সুরক্ষিত।

মুখ্যমন্ত্রীর কথায়, কি কোনোদিন কারোর চাকরি খাননি। তার সরকারের কেউ বিরোধিতা করলেও তিনি সব সময় চেষ্টা করেছেন সকলকে নিয়ে চলার। কেন্দ্রীয় সরকারের একাধিক পদক্ষেপ প্রসঙ্গে কথা বলতে গিয়ে মমতা জানান, বিএসএনএল, এয়ার ইন্ডিয়া, কোল ইন্ডিয়া, সিল সহ একাধিক সংস্থা প্রায় বন্ধ হওয়ার মুখে। সেখানের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা জানেন না কবে তাদের কাজ চলে যাবে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের যাতে এই রকম পরিস্থিতির কখনো সম্মুখিন না হতে হয় সেই প্রেক্ষিতেই কাজ করেন তিনি। একইসঙ্গে বলেন, কেন্দ্রীয় সরকার মাসের নির্দিষ্ট সময়ে বেতন দেওয়া অনেকদিন আগেই বন্ধ করে দিয়েছে, সাংসদদের একদিনের টাকা কেটে নিচ্ছে প্রতিমাসে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার এমন ভাবেই কাজ করে জাতি সরকারি কর্মচারীদের ওপর কোনো রকম আঘাত না আসে। এই প্রেক্ষিতে ডিএ ঘোষণা করে সরকারি কর্মচারীদের বড় রকমের আশ্বাস দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি, মহার্ঘ ভাতা নিয়ে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দ্বারস্থ হল রাজ্য সরকার। তবে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীরা আদৌ মহার্ঘ ভাতা পাবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে রাজ্য সরকারি কর্মচারী সংগঠনগুলির। চলতি সপ্তাহে হাইকোর্টে ডিএ সংক্রান্ত মামলার শুনানির সম্ভাবনা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। মামলার বয়ান অনুযায়ী আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য ও আইনজীবী ফিরদৌস শামীম জানান, ২০১৮ সালে কনফেডারেশন অফ স্টেট এমপ্লয়িজ পক্ষ থেকে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে মামলা দায়ের করে। সেই মামলার শুনানি শেষে স্যাট জানিয়ে দিয়েছিল, মহার্ঘ ভাতা রাজ্য সরকারি কর্মচারীদের অধিকার নয় , দয়ার দান। ওই রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কনফেডারেশন অফ স্টেট এমপ্লয়িজ। সেই মামলার শুনানিতে বিচারপতি দেবাশিস করগুপ্ত ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিলেন, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ  তাদের অধিকার। তবে কি হারে তারা ডিএ পাবেন তা ঠিক করবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল। এরই মাঝে আর ডিএ নিয়ে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *