বিলম্বিত বোধোদয়! অভিমান ভুলে WHO-কে অনুদান দেওয়া সিদ্ধান্ত ট্রাম্পের

বিলম্বিত বোধোদয়! অভিমান ভুলে WHO-কে অনুদান দেওয়া সিদ্ধান্ত ট্রাম্পের

8d0c5cb30eb8964e1c65000ed740fdcf

ওয়াশিংটন: করোনা ভাইরাস নিয়ে চিনের সঙ্গে  বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঁতাত চলছে। বার বার করোনা ভাইরাস নিয়ে চিনের পক্ষে মত দিয়েছে হু। আর তাতেই বেজায় চটেছিলেন ট্রাম্প। হুর অনুদান তিনি বন্ধ করে দিয়েছিলেন। এবার সেই মনোমালিন্য দূর করে ফের হুকে অনুদান দেওয়ার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট বলে জানা গিয়েছে।

ট্রাম্প চিনের সমান হুকে অনুদান দেবেন বলে জানা গিয়েছে। ট্রাম্প বার বার অভিযোগ করেছেন, চিনের ল্যাবরেটরিতে করোনা ভাইরাস তৈরি হয়েছে। বিশ্বের মহামারীর নেপথ্যে চিন রয়েছে। তবে চিনের তরফ থেকে বার বার জানানো হয়েছে. সামুদ্রিক প্রাণী থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে। চিন প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, উহানের সামুদ্রিক বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু চিনকেই সমর্থন করে। এতেই চটে যান ট্রাম্প। হুকে অনুদান দেওয়া বন্ধ করে দেয়। প্রসঙ্গত, এই পরিস্থিতিতে বিভিন্ন দেশের পাশাপাশি হু করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য গবেষণা করছে। আমেরিকা সব থেকে বেশি অনুদান দিত হুকে। ট্রাম্পের এই সিদ্ধান্তের জন্য বিশ্বে সমালোচনার মুখে পড়েছিল আমেরিকা। এই সময় অনুদান বন্ধের অর্থ হল গবেষণা আটকে যাওয়া। এরপরেই চিন হুকে তাদের অনুদানের পরিমাণ বাড়িয়ে দেয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি হু। বিশ্বব্যাপী করোনার বিস্তারে হুর অস্বচ্ছ ভূমিকা রয়েছে।
এ ব্যাপারে হুর কাজকর্ম পর্যালোচনা করা হবে, তারপরেই হু-কে টাকা দেওয়া যায় কিনা তা পুনর্বিবেচনা করা হবে। ট্রাম্পের দাবি মিথ্যা তথ্য প্রচার করছে হু। চিনের দেওয়া তথ্যের ওপর নির্ভর করে এগোনোর ফলে বিশ্বে করোনা হানার ভয়াবহতা ২০ গুণ বেশি বেড়েছে, যা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *