জেনে বুঝে ছড়ানো হয়েছে করোনা! ফের চিনের বিরুদ্ধে বিস্ফোরক আমেরিকা

কোভিড ১৯ ভাইরাসের নেপথ্যে রয়েছে চিন, এমন অভিযোগ অনেক আগেই তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সেই চিনের বিরুদ্ধে আমেরিকা আনল নয়া অভিযোগ। সংক্রমণ ছড়াতে পারে জেনেও বিদেশ ভ্রমণে বাধা দেয়নি তারা। এর ফলেই গোটা বিশ্বে আজ সঙ্কটজনক পরিস্থিতি তৈরি হয়েছে। সংবাদসূত্রের খবর, এমনই দাবি করেছেন মার্কিন সচিব মাইক পম্পেও।

3 stocks recomended

ওয়াশিংটন: কোভিড ১৯ ভাইরাসের নেপথ্যে রয়েছে চিন, এমন অভিযোগ অনেক আগেই তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সেই চিনের বিরুদ্ধে আমেরিকা আনল নয়া অভিযোগ। সংক্রমণ ছড়াতে পারে জেনেও বিদেশ ভ্রমণে বাধা দেয়নি তারা। এর ফলেই গোটা বিশ্বে আজ সঙ্কটজনক পরিস্থিতি তৈরি হয়েছে। সংবাদসূত্রের খবর, এমনই দাবি করেছেন মার্কিন সচিব মাইক পম্পেও।

কোভিড ১৯ ভাইরাসের জেরে গোটা বিশ্বে ৩ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু মার্কিন মুলুকেই মৃত্যু সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। প্রাথমিকভাবে অনেকেই মনে করছেন, চিনের উহান থেকেই এই মারণ ভাইরাসের উৎপত্তি। একই সুর শোনা গেছে মার্কিন প্রেসিডেন্টের বয়ানেও। এমনকী, সম্প্রতি তিনি চিনের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করারও ইঙ্গিত দিয়েছেন। পাশাপাশি এই মুহূর্তে যে চিনের প্রেসিডেন্ট শি জিনপিঙের সঙ্গে কথা বলতে চান না বলেও জানিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে চিনের বিরুদ্ধে নয়া অভিযোগ এনে মার্কিন সচিব মাইক পম্পেও একটি সংবাদমাধ্যমে বলেছেন, চিন জেনেবুঝেও ঝুঁকি বাড়িয়েছে। সেই দেশের মানুষ এখনও বিশ্বের অন্যত্র যাতায়াত করছে।

কেন? যখন চিনের কমিউনিস্ট পার্টি জানে যে, সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে, এদিকে একটি বড় শহরের সঙ্গে সঙ্গে চিনে জারি রয়েছে লকডাউন, তারপরও নাগরিকদের বিদেশে যাতায়াতে বাধা দিচ্ছে না তারা। এদিন তিনি আরও বলেন, 'যখন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকা ও চিনের মধ্যে যাতায়াত বন্ধের সিদ্ধান্ত নিলেন, তখন দেখলাম, এমন সিদ্ধান্ত নিতে বারণ করছে চিন।

এদিকে তারা উহান প্রদেশে লকডাউন জারি করে রেখেছে সেই সময়।' পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিরুদ্ধেও আঙুল তুলেছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যে চিন নিয়ন্ত্রণ করছে, সেই কথাও বলেছেন পম্পেও। এই বিষয়ে তিনি বলেন, 'আমরা ছাড়াও গোটা বিশ্ববাসীর মনে এমন অনেক প্রশ্ন জাগছে, যার উত্তর পাচ্ছে না তারা।' হু-এর ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, এই মুহূর্তে বিশ্ববাসীর সুরক্ষার জন্যও সেই প্রশ্নের উত্তরগুলি জানা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *