কেন্দ্রের টাকা থেকে ‘বঞ্চিত’ জিতেন্দ্র! ‘বোঝার ভুল’, দাবি শোভনদেবের!

শোভনদেব চট্টোপাধ্যায় বললেন, কিছু একটা ভুল বোঝাবুঝি হয়েছে।

b59464f2403f3e8bb2fbb277548dc490

 

কলকাতা: রাজনৈতিক কারণে আসানসোলকে তার প্রাপ্য টাকা দেয়নি রাজ্য সরকার! এমনই গুরুতর অভিযোগ তুলে দিন ব্রাজ্জের নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমকে চিঠি লিখেছিলেন আসানসোলের প্রশাসক তথা বিদায়ী মেয়র জিতেন্দ্র তিওয়ারি। তিনি জানিয়েছেন, কেন্দ্রের মোদী সরকারের স্মার্ট সিটি প্রকল্পের ২০০০ কোটি টাকা দেয়নি রাজ্য সরকার, রাজনৈতিক কারণে সেই টাকা থেকে বঞ্চিত হওয়ার জন্য আসানসোলের উন্নয়নে ব্যাঘাত ঘটেছে। বিস্ফোরক এই চিঠির কারণে ইতিমধ্যেই বিস্তর বিতর্ক সৃষ্টি হয়েছে রাজ্য তৃণমূলের। স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়েছে শাসক দল। এই প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে এদিন সাংবাদিক বৈঠকে বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বললেন, কিছু একটা ভুল বোঝাবুঝি হয়েছে। আলোচনা মারফত সব ঠিক হয়ে যাবে।

এদিন সাংবাদিক বৈঠকে শোভনদেব জানান, তিনি মনে করছেন এটা সম্পূর্ণ বোঝার ভুল। কেউ কেউ ব্যাপারটা সম্পূর্ণ ভাবে জানেনা তাই ভুল বোঝাবুঝির সৃষ্টি হচ্ছে। এক্ষেত্রে বিদ্যুৎমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, রাজ্য সরকারের প্রতিটা দফতর প্রাপ্য টাকার কথা জানিয়ে রাজ্য সরকারকে চিঠি লেখে। কারণ বিভিন্ন প্রকল্পের টাকার প্রয়োজন হলে রাজ্য সরকারের কাছে চাওয়া হয়, কখনো তা পাওয়া যায়, কখনো যায় না। এক্ষেত্রেও হয়তো একই রকম ঘটনা ঘটেছে। একই সঙ্গে তিনি মনে করছেন, জিতেন্দ্র তিওয়ারি হয়তো ভুল বুঝছেন গোটা ব্যাপারটায়। কারণ রাজ্য সরকার ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কমপক্ষে ৮০,০০০ কোটি টাকা পায়। আম্ফান ঝড়ের পরবর্তী সময়ে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের কাছে ১ লক্ষ ২০০০ কোটি টাকা দাবি করে, কিন্তু কেন্দ্র শুধুমাত্র ২০০০ কোটি টাকাই দিয়েছিল। তাই এত টাকার ঘাটতি থাকার জন্য হয়তো রাজ্য সরকার অনেক ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে টাকা দিতে পারছে না। সেই প্রেক্ষিতেই এখন হয়তো এ ব্যাপারে ভুল বোঝাবুঝি হয়েছে। শোভনদেবের বক্তব্য, এ বিষয়ে ইতিমধ্যেই আলোচনা চলছে, আগামীকাল সন্ধেয় দলের বৈঠক হবে জিতেন্দ্র তিওয়ারির সঙ্গে।

তৃণমূলের অন্তর বিরোধিতার প্রশ্ন উঠলে শোভনদেব জানান, রাজ্যের একাধিক দফতরের টাকার প্রয়োজন রয়েছে। কিন্তু কখনো কখনো সেই টাকা পাওয়া যায়, কখনো পাওয়া যায় না। দলের অন্দরে কোনরকম বিরোধিতা নেই, তবে জিতেন্দ্র তিওয়ারি যে রাজনৈতিক বিরোধীদের কথা তুলেছেন সেই প্রসঙ্গে শোভনদেব জানান, কোনও প্রকল্পের ৭০ শতাংশ টাকা যদি রাজ্য সরকার দেয়, আর ৩০ শতাংশ টাকা যদি কেন্দ্রীয় সরকার দেয়, তাহলে কেন্দ্রের কথা অনুযায়ী, তাদের প্রশংসা রাজ্য সরকার করতে পারবে না। এটা একেবারে স্পষ্ট ব্যাপার। স্মার্ট সিটি প্রকল্পের অর্থ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে, সেই অর্থ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের থেকে পাওনা টাকা পাওয়ার প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে বিজেপি সরকারকে কটাক্ষ করে শোভনদেব জানান, নির্বাচনের আগে রাজ্য সরকারকে অর্থনৈতিকভাবে পঙ্গু করার চেষ্টা করছে বিজেপি। এইভাবে পাওনা টাকা না দেওয়ার জন্য অনেক প্রকল্পের টাকা আটকে যায়, ইচ্ছাকৃতভাবে এই পদক্ষেপ নিয়ে রাজ্য সরকারকে দমন করার প্রক্রিয়া চালাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার।

উল্লেখ্য, রাজ্য সরকারের বিরুদ্ধে জিতেন্দ্র তিওয়ারির অভিযোগ, কেন্দ্রের মোদী সরকারের স্মার্ট সিটি প্রকল্পের ২০০০ কোটি টাকা দেয়নি রাজ্য, ফলে ব্যাহত হয়েছে এলাকার উন্নয়ন৷ পুরমন্ত্রীকে বিস্ফোরক চিঠির পর রানিগঞ্জের দু’টি কলেজের গভর্নিং বডির সভপতির পদ থেকেও ইস্তফা দিয়েছেন তৃণমূলের এই দাপুটে নেতা৷ একথা জানিয়ে রাজ্যের নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমকে চিঠি লিখেছেন আসানসোলের প্রশাসক তথা বিদায়ী মেয়র জিতেন্দ্র তিওয়ারি। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, কেন্দ্রীয় সরকারের স্মার্ট সিটি প্রকল্পের জন্য নির্বাচিত হয়েছিল আসানসোল। সেই অর্থে কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ সহ একাধিক কাজ করার কথা ছিল। যদিও রাজনৈতিক কারণে সেই টাকা আসানসোলকে নিতে দেয়নি রাজ্য সরকার। কেন্দ্রের অর্থের বিকল্প হিসাবে রাজ্য সরকারের তরফে ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও সেই প্রতিশ্রুতি পালন করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *