নাড্ডার কনভয় হামলা: নবান্নের আপত্তি উড়িয়ে ৩ IPS-কে পোস্টিং কেন্দ্রের

হামলা প্রেক্ষিতেই কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার।

212d21302f3875adcb16190ee455222f

 

কলকাতা: কিছুদিন আগেই বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কনভয় হামলার ঘটনা ঘটে। সেই হামলা প্রেক্ষিতেই কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। এই হামলার পর এই তিনজন আইপিএস অফিসারকে নতুন পোস্টিং ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যদিও এ ব্যাপারে প্রথম থেকেই আপত্তি জানিয়েছিল নবান্ন। তাদের তরফ থেকে বলা হয়েছিল, যে ঘটনা সেদিন ঘটেছে তার তদন্ত ইতিমধ্যেই করা হচ্ছে। কিন্তু এই বিরোধিতার পাত্তা না দিয়ে ইতিমধ্যেই কড়া পদক্ষেপ নিয়ে নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

জানা গিয়েছে, যে ৩ পুলিস আধিকারিকের নতুন পোস্টিং দেওয়া হয়েছে তাদের মধ্যে রাজীব মিশ্রকে পাঠানো হয়েছে আইটিবিপিতে। প্রবীণ ত্রিপাঠিকে পাঠানো হয়েছে এসএসবিতে। আর ভোলানাথ পান্ডেকে নতুন পোস্টিং দেওয়া হয়েছে কেবিপিআরডিতে। সব পোস্টিং আগামী পাঁচ বছরের জন্য। মার্ডার কর্মসূচির দায়িত্বে ছিলেন এই তিনজন আইপিএস অফিসার। সেই কারণে কনভয় হামলার ঘটনার পরেই এই তিনজনের কাছ থেকে ডেপুটেশন চাওয়া হয় কেন্দ্রীয় তরফে। যদিও রাজ্য সরকারের বক্তব্য ছিল, রাজ্যে আইপিএস এবং আইএএস অফিসারের সংখ্যা কম, তাই ওই তিনজনকে কোনভাবেই রিলিজ করা যাবে না। যদিও রাজ্যের তৃণমূল সরকারের কোনরকম বিরোধীতাকে পাত্তা দেয়নি কেন্দ্রীয় সরকার। যদিও নিয়ম অনুযায়ী এইভাবে ডেপুটেশনে যেকোনো আইপিএস অফিসারকে ডেকে নিতে পারে কেন্দ্র, কিন্তু তার জন্য রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হয়। তবে রাজ্যর আপত্তি থাকলে ডেপুটেশন চাওয়া হয় না। এ ব্যাপারে এইজন্যই কেন্দ্রের বিরোধিতা করেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর ডায়মন্ড হারবার যাওয়ার পথে নাড্ডার কনভয়ে হামলা হয়। তার পরেই রাজ্যের ডিজি ও মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠিয়ে রাজ্যকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে ভাল্লা। পাশাপাশি নাড্ডার কর্মসূচির দায়িত্ব থাকা ৩ আইপিএস অফিসারকেও কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠানো হয়। গত ১২ ডিসেম্বর বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কর্মসূচির দায়িত্বে থাকা ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রের ডেপুটেশনের ডেকে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *