বদলি ডায়মন্ডহারবারের পুলিশ সুপার, ‘কম গুরুত্বপূর্ণ’ পদ দিল নবান্ন

নেপথ্যে তাহলে কি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয় হামলা?

65b4dfd5a343e6e2acc8d792c9801ee1

কলকাতা: নেপথ্যে তাহলে কি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয় হামলা? বদল করা হলো ডায়মন্ডহারবার পুলিশ সুপার ভোলানাথ পান্ডেকে। তুলনামূলকভাবে ‘কম গুরুত্বপূর্ণ’ পদে বদলি করা হয়েছে তাঁকে। নবান্ন থেকে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে যে, ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডেকে হোম গার্ডের এসপি পদে পাঠানো হয়েছে। তাঁর জায়গায় ডায়মন্ড হারবারের নতুন পুলিশ সুপার হচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

নবান্ন তরফে যাকে ডায়মন্ড হারবারের নতুন পুলিশ সুপার করা হয়েছে অর্থাৎ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এর আগে বারাসাত পুলিশ জেলার এসপি ছিলেন। এখন তাই বারাসাত পুলিশ জেলার নতুন এসপি হয়েছেন রাজনারায়ন মুখোপাধ্যায়। প্রসঙ্গত আরও এক আইপিএস অফিসার রাজীব মিশ্রাকে এডিজিপি দক্ষিণবঙ্গ পদে স্থানান্তরিত করা হয়েছে। তবে ডায়মন্ডহারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডেকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদের প্রশ্ন উঠছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয় হামলা প্রসঙ্গে। অনেকেই মনে করছেন সেই হামলার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। যদিও রাজ্যের তরফে জানানো হচ্ছে এটি স্রেফ রুটিন বদলি। 

কিছুদিন আগেই ডায়মন্ড হারবারের বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলা হওয়ায় রাজ্য-রাজনীতি সরগরম হয়ে ওঠে। বিজেপির পক্ষ থেকে আরো একবার বাংলার আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তোলা হয়। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারও সরাসরি হস্তক্ষেপ করে কার্যত নবান্নর সম্মতি না থাকলেও। সেই নিয়ে ইতিমধ্যেই কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহ তৈরী হয়ে গিয়েছিল। তিনজন আইপিএস অফিসার কে বদল এর ঘটনা একদিকে যেমন বিতর্ক সৃষ্টি হয়েছিল তেমন রাজনৈতিক পারদ চড়েছিল বঙ্গে। এবার ডায়মন্ড হারবার পুলিশ সুপারকে এইভাবে বদলি করা নিয়ে নতুন জল্পনা তৈরি হয়েছে। উল্লেখ্য, সেদিন উস্থির শিরাকোল এলাকায় পৌঁছনোর পরই পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে৷ কয়েকশো যুবক হাতে ঝাণ্ডা ও লাঠি নিয়ে জেপি নাড্ডার কনভয় আটকানোর চেষ্টা করে। তাঁর কনভয় লক্ষ্য করে শুরু হয় ইটবৃষ্টি। ইঁটের আঘাতে আহত হন বিজেপি’র নেতা-কর্মীরা৷ পুলিশ ও কার্যকর্তাদের গাড়ির কাঁচ ভেঙে গিয়েছে বলেও খবর মিলেছিল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *