এবার ট্রাম্পকে তীব্র সমালোচনায় বিঁধলেন প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা সচিব

এবার ট্রাম্পকে তীব্র সমালোচনায় বিঁধলেন প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা সচিব

3cfba78a0e902254f5b70add6c2fe6d7

ওয়াশিংটন: এবার ট্রাম্পের বিরুদ্ধে সরব হলেন প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা সচিব। তিনি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের ক্ষমতার অপব্যবহার করে আমেরিকাকে বিভক্ত করার চেষ্টা করছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেপ সমালোচনা সেভাবে জেমস ম্যাটিসকে করতে দেখা যায়নি। বার বার তাঁকে ট্রাম্পের সম্পর্কে জিজ্ঞাসা করা হলেও তিনি তা এড়িয়ে গিয়েছেন। এবার তিনি কোনও রাখঢাক না করেই ট্রাম্পের সমালোচনা করেন। তিনি সেনা নামানোর সিদ্ধান্তের বিষয়ে ট্রাম্পের সমালোচনা করেন বলে জানা গিয়েছে।

জেমস ম্যাটিস প্রাক্তন মেরিন জেনারেল ছিলেন। তিনি আগে মার্কিন প্রতিরক্ষা সচিবও ছিলেন। কিন্তু ট্রাম্পের সঙ্গে নীতিগত বিরোধের জেরে তিনি তাঁর পদ ছাড়েন ২০১৮ সালে। তবে তার পর থেকে তাঁকে প্রকাশ্যে ট্রাম্পের বিরুদ্ধে একটা সমালোচনাও করতে দেখা যায়নি।তবে জর্জ ফ্লয়েডের হত্যা ও তারপরে ট্রাম্পের প্রতিক্রিয়া নিয়ে তিনি কড়া ভাষায় সমালোচনা করেন। তিনি জানান, “আমার জীবত কালে প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্টকে দেখছি যিনি দেশের নাগরিকদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করেনি। ঐক্যবদ্ধ করার নাটক পর্যন্ত তিনি করেননি। তার বদলে তিনি শুধু দেশের নাগরিকদেক নানাভাবে বিভক্ত করার চেষ্টা করে গিয়েছেন। তিন বছর ধরে উপযুক্ত নেতৃত্ব না থাকার ফলাফল আমরা ভোগ করছি।”

ফ্লয়েড হত্যা, মার্কিন নাগরিকদের বিক্ষোভ, ট্রাম্পের সেনা নামার বিরুদ্ধে প্রবল সমালোচনা করেছেন বর্তমান প্রতিরক্ষা সচিব। বুধবার এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার জানিয়েছেন, ফ্লয়েডের মৃত্যু ঘিরে যে জনরোষ হয়েছে, তার সামাল দিতে তিনি সেনা মোতায়েনকে সমর্থন করেন না। বিক্ষোভ দমনের শেষ উপায় হিসেবে শুধু সেনাকে নামানো যেতে পারে। তার আগে পরিস্থিতি সামাল দিতে কখনই সেনা মোতায়েন করা উচিত নয়। তিনি জানিয়েছেন, সেনা পরিস্থিতি খুব ভয়াবহ হলেই তবে নামানো যেতে পারে। কিন্তু আমেরিকায় এখনও সেই পরিস্থিতির সৃষ্টি হয়নি বলেই তিনি মনে করছেন। ফ্লয়েডকে হত্যা করাকে তিনি ভয়ঙ্কর অপরাধ বলেই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *