UGC-র স্কলারশিপ পেতে চান? এখনও রয়েছে সুযোগ! পড়ুন বিস্তারিত

UGC-র স্কলারশিপ পেতে চান? এখনও রয়েছে সুযোগ! পড়ুন বিস্তারিত

c7f022d8fc2638717b07e9f5b993b66e

নয়াদিল্লি: করোনা আবহে ইউজিসির পরীক্ষা সংক্রান্ত  শিক্ষানীতি নিয়ে বহু বিতর্ক চলেছে। ইউজিসি স্পষ্ট জানিয়ে দিয়েছিল, দেশের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়কে করোনাকালেও অনলাইন বা অফলাইন কিংবা দুই মাধ্যমে পরীক্ষা নিতেই হবে। এই নিয়ে বহু রাজ্য এবং ইউজিসিসির সঙ্গে সংঘাত গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত৷ সম্প্রতি ইউজিসি তাদের ২০২০-২১ শিক্ষাবর্ষে বৃত্তির আবেদনের জন্য সময়সীমা বাড়াল। গত বছর পয়লা সেপ্টেম্বর থেকে তাদের বৃত্তির আবেদন প্রক্রিয়া শুরু হয় অনলাইনে৷ গত ১৫ ডিসেম্বর তা শেষ হলেও চারটি ক্ষেত্রে ইউজিসি আবেদন প্রক্রিয়ার সময় বাড়াল। ইউজিসি গত ৩১ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, যে সমস্ত প্রার্থীরা এখনও আবেদন করেনি, তারা আগামী ২০ জানুযারি পর্যন্ত অনলাইনে আবেদন জমা দিতে পারেন৷ এছাড়াও পুনরায় ত্রুটিপূর্ণ আবেদন জমা দেওয়া ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে যাচাই করার শেষ দিন আগামী ৫ ফেব্রুয়ারি।

ইন্দিরা গান্ধী পিজি স্কলারশিপ ফর সিঙ্গল গার্ল চাইল্ড (SGC): মহিলাদের সামাজিক উন্নতির জন্য ইউজিসি ইউজিসির তরফ থেকে পোস্ট গ্রাজুয়েট ছাত্রীদের জন্য দু’বছরে মোট ৩৬,২০০ টাকা বৃত্তিতে অনুদান দেওয়া হয়।

পিজি স্কলারশিপ ফর ইউনিভার্সিটি  র্যাঙ্ক হোল্ডার ক্যান্ডিডেট (URH):  ইউজিসির তরফে সারা দেশের বিশ্ববিদ্যালয়ের কৃতী এবং মেধাবী ছাত্রছাত্রীদের জন্য এই বৃত্তি প্রদান করা হবে। এইক্ষেত্রে ছাত্র এবং ছাত্রী উভয়েই আবেদন করতে পারেন৷ আবেদন গৃহীত হলে দু’বছরের জন্য প্রতিমাসে তারা ৩,১০০ টাকা করে পাবেন। 

ঈশান উদয় স্পেশাল স্কিম ফর নর্থ ইস্টার্ন রিজিওন (NER): দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে উচ্চশিক্ষা প্রসারের জন্য ১০,০০০০ জনকে ইউজিসির তরফ থেকে বৃত্তি দেওয়া হবে। এই বৃত্তি প্রকল্প শিক্ষামন্ত্রক এবং ইউজিসি দ্বারা পরিচালিত। এখানে যোগ্য প্রার্থীরা জেনারেল ডিগ্রি কোর্সের জন্য মাসিক ৫,৪০০ টাকা এবং অন্যান্য কোর্সের জন্য মাসিক ৭,৮০০ টাকা করে ভাতা পাবেন।

পিজি স্কলারশিপ ফর প্রফেশনাল কোর্সেস ফর এসসি/ এসটি ক্যান্ডিডেট (PGSPROF): তফশিলজাতি এবং উপজাতিদের মধ্যে শিক্ষা প্রসারের জন্য ইউজিসির তরফে এই বৃত্তি দেওয়া হয়।  মাসিক ৭,৮০০ টাকা করে যোগ্য প্রার্থীরা তাদের কোর্স চলাকালীন পাবেন। ইচ্ছুক ছাত্রছাত্রীরা scholarships.gov.in সাইটে গিয়ে বিস্তারিত জেনে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *