মধ্যমগ্রামে শুরু টিকার মহড়া, দত্তাবাদ, আমডাঙায় চলছে ট্রায়াল

মধ্যমগ্রামে শুরু টিকার মহড়া, দত্তাবাদ, আমডাঙায় চলছে ট্রায়াল

00c96e717d98fb82aefa674123509741

 

নিজস্ব সংবাদদাতা, মধ্যমগ্রাম: জানুয়ারিতেই মিলবে করোনার ভ্যাকসিন৷ বছরের শেষ দিনে এমনই আশার বার্তা দেশবাসীকে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ অগ্রাধিকারের ভিত্তিতে দেশের ৩০ কোটি মানুষকে দেওয়া হবে করোনার ভ্যাকসিন৷ ২ জানুয়ারি শনিবার থেকে এই ড্রাই রান চালু হল দেশের বিভিন্ন প্রান্তে৷ সেইমত পশ্চিমবঙ্গেও চালু হল করোনার ভ্যাকসিনের ড্রাই রান৷ উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম স্বাস্থ্য কেন্দ্রে চলছে কোভিড ভ্যাকসিনের ড্রাই ট্রায়াল রান৷ 

অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকা কোভিশিল্ড ভ্যাকসিন প্রস্তুত হয়ে গিয়েছে। একইসঙ্গে ভারত বায়োটেক এবং আইসিএমআর-এর কোভ্যাক্সিনও প্রস্তুত। ইতিমধ্যেই ছাড়পত্র পেয়েছে কোভিশিল্ড। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম স্বাস্থ্যকেন্দ্রে পঁচিশ জন স্বাস্থ্যকর্মীর ওপরে প্রয়োগ করা হতে চলেছে কোভিড ভ্যাকসিন। তিনটি আলাদা কক্ষে তিনটি পর্যায়ে ভ্যাকসিন ট্রায়াল হচ্ছে৷ যার প্রথম পর্যায়ে থাকছে রোগীর স্বাস্থ্য পরীক্ষা, দ্বিতীয় পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ ও তৃতীয় পর্যায়ে থাকছে পার্শ্ব প্রতিক্রিয়া জনিত সম্ভাব্য পর্যবেক্ষণ। 

প্রথম ধাপে ৫০-এর উর্দ্ধে ব্যক্তি ও কোভিড যোদ্ধারাই এই ভ্যাকসিন পাবেন৷ তারপর আস্তে আস্তে দেশের বাকী জনতাদের দেওয়া হবে এই ভ্যাকসিন৷ চিকিত্সক প্রণবেশ ঘোষ জানিয়েছেন, আশা করা যাচ্ছে, পরের মাস থেকে আসল ভ্যাকসিন দেশের মানুষ পাবে৷ উত্তর ২৪ পরগনার আমডাঙা, দত্তাবাদ ও মধ্যমগ্রামে চলছে এই ড্রাই ট্রায়াল রান৷ করোনার বিরুদ্ধে লড়াইয়ে নতুন বছরের শুরুতেই সুখবর দিয়ে কোভিশিল্ডকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল বা ডিসিজিআই৷ কবে থেকে, কীভাবে প্রয়োগ, আগামী সপ্তাহে ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর। একইসঙ্গে আরও একটি সুখবর মিলেছে, পুণের সিরাম ইনস্টিটিউটের তরফে। সংস্থার তরফে জানানো হয়েছে, ভ্যাকসিনের ৪ থেকে ৫ কোটি ডোজ তৈরি হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *