দুয়ারে গঙ্গাসাগর! দেশের যে কোনও প্রান্তে জল-প্রসাদ পৌঁছে যাবে ১৫০ টাকায়

একইসঙ্গে রাজ্যের প্রশাসন গঙ্গাসাগর মেলা নিয়ে কি কি প্রস্তুতি নিয়েছে তার খতিয়ান ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

c2ba7a3d702852649afed6c4f5c4d577

কলকাতা: সামনেই গঙ্গাসাগর মেলা। তার আগে ফের একবার নতুন বেশকিছু উদ্যোগের কথা এদিন নবান্নের সাংবাদিক বৈঠক থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের গঙ্গাস্নানে মিলবে ই-স্নান এবং ই-দর্শনের সুযোগ। মাত্র ১৫০ টাকায় ভারতবর্ষের যেকোনো প্রান্তে পৌঁছে যাবে গঙ্গাসাগরের পবিত্র জল। একইসঙ্গে রাজ্যের প্রশাসন গঙ্গাসাগর মেলা নিয়ে কি কি প্রস্তুতি নিয়েছে তার খতিয়ান ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এবছর গঙ্গাসাগর মেলার জন্য বেশকিছু নতুন পরিকল্পনা নেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ই-দর্শন, অর্থাৎ অনলাইনে বাড়িতে বসেই দর্শন করা যাবে গঙ্গাসাগর। অন্যদিকে রয়েছে ই-স্নান, অর্থাৎ যেসব পুণ্যার্থীরা সাগরে আসতে পারবেন না তারা বাড়িতে বসেই পেয়ে যাবেন পবিত্র জল! কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের যেকোন প্রান্তে পাঠিয়ে দেওয়া হবে গঙ্গাসাগরের পবিত্র জল, যার জন্য শুধুমাত্র ডেলিভারি খরচ দিতে হবে, যা হল ১৫০ টাকা। জানা গিয়েছে, পিতলের কমন্ডলের জল ভরে লাল সিঁদুর দিয়ে তা পাঠানো হবে পুণ্যার্থীদের বাড়িতে। অনলাইনে মেলা দর্শন এবং স্নানের জন্য নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছে জেলা প্রশাসন। সেখানে আবেদন করলেই বাড়িতে পৌঁছে যাবে জল। এছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আধুনিক পানীয় জলের ব্যবস্থা করার পাশাপাশি ৫০ লক্ষ পাউচ জলের ব্যবস্থা করছে প্রশাসন। একইসঙ্গে ইতিমধ্যেই এই রাস্তায় ট্রাফিক কন্ট্রোলের কাজ শুরু করে দিয়েছে পুলিশ এবং গঙ্গাসাগর মেলায় পূণ্যার্থীদের যাতে কোনো রকম শারীরিক অসুবিধা না হয় তার জন্য মেডিকেল ক্যাম্পের গঠন করা হবে। 

রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্প নিয়ে ইতিমধ্যেই বিরোধীরা কটাক্ষ শুরু করেছে। কিন্তু এই গঙ্গাসাগর মেলা প্রসঙ্গেও রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পের প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই প্রথমবার গঙ্গাসাগর মেলা নিয়ে এইরকম উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। যেভাবে দুয়ারে সরকার প্রকল্প চলছে, সেভাবেই দুয়ারে গঙ্গাসাগর পৌঁছে দেওয়া হচ্ছে। প্রশাসনের কর্তাদের আশা, এই নতুন উদ্যোগ পুণ্যার্থীদের মধ্যে ভাল সাড়া ফেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *