করোনা ভ্যাকসিন নিতে চান? নাম নথিভুক্ত করাবেন কীভাবে? রইল তথ্য

করোনা ভ্যাকসিন নিতে চান? নাম নথিভুক্ত করাবেন কীভাবে? রইল তথ্য

f7dcc2a47b45da897666e113a3958451

নয়াদিল্লি: প্রায় বছর খানেক আগে চিনের উহান প্রদেশে প্রথম দেখা মিলেছিল করোনা ভাইরাসের। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বজুড়ে এই মারণ ভাইরাসের দাপট প্রাণ কেড়েছে বহু মানুষের। শুধু তাই নয়, মানুষের দৈনন্দিন জীবনের স্বাভাবিক ছন্দকেই এলোমেলো করে দিয়েছে করোনা ভাইরাস। বহু চেষ্টার পর অবশেষে টিকা নিয়ে আশার কথা শোনা গেছে বিজ্ঞানী মহলে। জানা গিয়েছে, ২০২১-এর শুরু থেকেই ভারতের বাজারে মিলবে করোনা ভ্যাকসিন।

করোনা মোকাবিলায় ভ্যাকসিন তো এল, কিন্তু এরপর সবচেয়ে বড় যে চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রক তথা সরকার, তা হল সমস্ত জনগণের মধ্যে ভ্যাকসিনের উপযুক্ত বণ্টন। ইতিমধ্যেই এ বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে বিভিন্ন মহলে, গৃহীত হয়েছে একাধিক পদক্ষেপও। ভারত সরকারের তেমনই এক পদক্ষেপের নাম ‘কোউইন’।

‘কোউইন’ হল একটি মোবাইল অ্যাপ৷ যার মাধ্যমে যে কোনো ভারতীয় নাগরিক কোভিড ভ্যাকসিনের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারবেন। কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, করোনা ভ্যাকসিন বাজারে এলে সারা দেশের স্বাস্থ্য কর্মী, সাফাই কর্মচারী কিংবা অন্যান্য করোনা যোদ্ধাদের ভ্যাকসিনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। কিন্তু কোউইন অ্যাপের মাধ্যমে কেউ চাইলে ভ্যাকসিনের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারেন। গোটা দেশের টিকা বণ্টনের মতো বিশাল কাজকে কিছুটা সহজ করার জন্যেই এই অ্যাপের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। তবে এখনও পর্যন্ত এই অ্যাপকে সাধারণের ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হয়নি।

জানা গেছে, গুগল প্লে স্টোর, অ্যাপল অ্যাপ স্টোর ছাড়াও অন্যান্য কিছু ক্ষেত্র থেকেও ডাউনলোড করা যাবে কোউইন অ্যাপ্লিকেশন। সম্পূর্ণ বিনামূল্যেই এই অ্যাপ পাওয়া যাবে। কোউইনের ৫টি মডিউল হল যথাক্রমে অ্যাডমিনিস্ট্রেটর মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাক্সিনেশন মডিউল, বেনিফিসিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল এবং রিপোর্ট মডিউল। এভাবেই ধাপে ধাপে এগোবে কোউইনের মাধ্যমে টিকা দানের কাজ। এছাড়া, এই অ্যাপে রেজিস্ট্রেশনের পর ব্যক্তির সমস্ত তথ্য সরকারের কাছে পৌঁছে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *