হাড় কাঁপানো ঠান্ডায় দিল্লিতে প্রতিবাদে কৃষকরা, ‘অন্নদাতাদের’ মন পেতে আজ বঙ্গে নাড্ডা

গ্রামের পাঁচ কৃষকের বাড়ি থেকে এক মুঠো করে শস্য সংগ্রহ করবেন তিনি!

81ec92e566b52b1f0e15c5882e653ea5

কলকাতা: কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি আইন, তার বিরোধিতায় দেশজুড়ে চলছে কৃষক আন্দোলন। দিল্লির ওই হাড় কাঁপানো ঠান্ডা বিগত কয়েক সপ্তাহ ধরে প্রতিবাদে সামিল হয়েছেন হাজার হাজার কৃষক। একাধিকবার বৈঠক হলেও কোনো রকম রফাসূত্র মেলেনি এই বিষয়ে। এই উৎকণ্ঠার পরিস্থিতির মধ্যে আজ বঙ্গে ‘অন্নদাতাদের’ মন পেতে আসছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। শোনা গিয়েছে, কৃষক পরিবারে মধ্যাহ্নভোজ থেকে শুরু করে, গ্রামের পাঁচ কৃষকের বাড়ি থেকে এক মুঠো করে শস্য সংগ্রহ করবেন তিনি! একই সঙ্গে আজ ‘কৃষক সুরক্ষা অভিযান’ কর্মসূচিরও সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি।

বিজেপি সূত্রে খবর, এদিন সকাল ১১ টা নাগাদ অন্ডাল বিমানবন্দরে পৌঁছবেন জেপি নাড্ডা। তারপর সেখান থেকে সোজা চলে যাবেন কাটোয়ার রাধাগোবিন্দ মন্দিরে। পরবর্তী ক্ষেত্রে জগদানন্দপুরে ‘কৃষক সুরক্ষা অভিযান’ কর্মসূচির সূচনা করবেন তিনি। শুধু তাই নয়, বাংলার কৃষকদের মন পেতে ওই গ্রামের পাঁচ কৃষকের বাড়ি থেকে এক মুঠো করে শস্য সংগ্রহ করার কথা রয়েছে বিজেপি নেতার। পরবর্তী ক্ষেত্রে দুপুরে এক কৃষক পরিবারে মধ্যাহ্নভোজ সারবেন তিনি। সূত্রের খবর, একেবারে নিরামিষ খাবারের মেনু থাকছে বিজেপির সর্বভারতীয় সভাপতির জন্য। খাবারের তালিকায় থাকবে, ভাত, মুগের ডাল, শাক, ফুলকপি-পনিরের তরকারি, দই এবং মিষ্টি। আরও খবর মিলছে, এদিন বিজেপির সর্বভারতীয় সভাপতিকে স্বাগত জানাতে ইতিমধ্যেই বর্ধমানে আনা হয়েছে তিনটন গাঁদা ফুল এবং ৭ হাজার গোলাপের পাপড়ি! এই ফুল রোড শো করার সময় সাধারণ মানুষের উদ্দেশ্যে ছুড়বেন জেপি নাড্ডা।

এর আগের বঙ্গ সফরে বিজেপির সর্বভারতীয় সভাপতির কনভয়ে হামলার ঘটনা ঘটে। তাই এবারের তাঁর সফরকে ঘিরে অন্যরকম প্রস্তুতি নিয়েছে বঙ্গ বিজেপি ব্রিগেড। কোনভাবে যেন অনভিপ্রেত ঘটনা না ঘটে সেই ব্যাপারে পূর্ণ সর্তকতা অবলম্বন করেছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই বিজেপির ফ্ল্যাগ এবং পোস্টারে ছেয়ে গেছে বর্ধমান শহর। সমস্ত ব্যবস্থা খতিয়ে দেখছেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত বিজেপির সহকারী পর্যবেক্ষক অরবিন্দ মেনন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *