রাস্তা ফেরতের দাবি, ছাতিমতলায় মৌন অবস্থানে বিশ্বভারতীর উপাচার্য, বিক্ষোভ পড়ুয়াদের

রাস্তা ফেরতের দাবি, ছাতিমতলায় মৌন অবস্থানে বিশ্বভারতীর উপাচার্য, বিক্ষোভ পড়ুয়াদের

c42b201c10e1754c57c0b05d98cab5af

নিজস্ব সংবাদদাতা, বোলপুর: বিশ্বভারতীর বিতর্ক থামছে না কিছুতেই৷  বিশ্বভারতীতে মৌন অবস্থানে বসলেন উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী৷ নেপথ্যে রাস্তা ফেরতে দাবি৷ উপাসনা মন্দির থেকে কালী সয়ের পর্যন্ত দীর্ঘ চার কিলোমিটার রাস্তা নিয়ে এতদিন কম জলঘোলা হয়নি৷ বৃহস্পতিবার সেই রাস্তার উদ্বোধনও করে যান অনুব্রত মণ্ডল৷ রাজ্য সরকার এই রাস্তা ফেরত নিয়ে নেওয়ায় এবার ছাতিমতলায় মৌন অবস্থান বিশ্বভারতীর ভিসির৷  তবে উপাচার্য একা নন তাঁর সঙ্গে মৌন বিক্ষোভে সামিল হন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মীরাও৷ এদিকে তিনি যখন মৌন মিছিলে ব্যস্ত তখন ঠিক তখনই ছাতিম তলার বাইরে বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা মঞ্চের পক্ষ থেকে বিক্ষোভ দেখাতে শুরু করে। 

পড়ুয়া বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে বিশ্বভারতী চত্বর৷  ছাত্রছাত্রী ঐক্য মঞ্চের দাবি বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকের ইকোনমিক্স ডিপার্টমেন্টের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে অনৈতিক ভাবে বরখাস্ত করা হয়েছে, তাঁকে পুনরায় ফেরত আনতে হবে। একইসঙ্গে তাঁদের দাবি  বিশ্বভারতীর মধ্যে বিশ্বভারতীর উপাচার্যর নেতৃত্বে এক বিশেষ রাজনৈতিক দলকে জায়গা করে দেওয়া হচ্ছে ও বিশ্বভারতীতে উপাচার্য একনায়কতন্ত্র চালাচ্ছেন । এই সমস্ত কিছু বন্ধ করার দাবি নিয়ে ছাত্রছাত্রীরা বাইরে বিক্ষোভ দেখান।

শনিবার সকাল ৯ টা থেকে বেলা ১০টা পর্যন্ত মৌন অবস্থান বিক্ষোভ চলে৷ এরপর উপাচার্যকে বিশ্বভারতী নিরাপত্তাকর্মীরা বের করে দেওয়ার পর ছাত্র আন্দোলনের মুখে পড়েন অন্যান্য কর্মীরা। ছাতিমতলার ভিতরে ছাত্র-ছাত্রীরা ঢুকতে গেলে তাঁদেরকে বাধা দেয় নিরাপত্তারক্ষীরা৷ শুরু হয় ধস্তাধস্তিও । যা ঘিরে ছড়ায় উত্তেজনা৷ পরে যদিও বিক্ষোভ তুলে নেন পড়ুয়ারা। একুশের নির্বাচনের আগে বিশ্বভারতীতে একের পর এক ঘটনায় সরগরম হয়েছে বাংলার রাজনৈতিক মহল৷ কখনও শাহের সফর তো কখনও বিশ্বভারতীতে ঢুকে অনুব্রতকে ঘিরে তৃণমূলের স্লোগান৷ বিতর্ক যেন থামছে না কিছুতেই৷  
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *