বাংলার ৭ শহরে বাতিল পুরনো গাড়ি, দূষণ রোধে বড় পদক্ষেপ রাজ্যের

বাংলার ৭ শহরে বাতিল পুরনো গাড়ি, দূষণ রোধে বড় পদক্ষেপ রাজ্যের

825d0b4c264a7039e7ad77d857fbb7b0

 

কলকাতা: দূষণ রোধ করতে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার৷ রাজ্যের দূষণের শীর্ষে থাকা সাত শহরে চলা ১৫ বছরের বেশি বয়সের গাড়ি বাতিল করতে ভর্তুকি প্রকল্প চালু করছে রাজ্য সরকার৷ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব রাজেশ কুমার জানিয়েছেন, রাজ্যে বায়ুদূষণের শীর্ষে থাকা ওই শহরগুলিতে দূষণের হার কমাতে পুরনো গাড়ি ধাপে ধাপে বাতিল করা হবে। পুরনো গাড়ির বদলে নতুন গাড়ি কেনার জন্য মালিকদের রাজ্য সরকার ১ লক্ষ টাকা করে ভর্তুকি দেবে। 

তিনি আরও জানান, যারা তাদের পুরোনো গাড়ি বাতিল করতে আগ্রহী হবে তাদের প্রথম এক হাজার গাড়ি মালিককে এই ভর্তুকি দেওয়া হবে। এজন্য ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে তিনি জানান। জাতীয় পরিবেশ আদালত দেশে বায়ু দূষণ হারের নিরিখে শীর্ষে থাকা ১২৪ টি শহরের বাতাসের মানোন্নয়নে পদক্ষেপ করার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে। ওই সব শহরের তালিকায় রয়েছে এরাজ্যের কলকাতা, হাওড়া, বারাকপুর, আসানসোল,হলদিয়া, দুর্গাপুর  ও রানিগঞ্জ।

রাজ্যের পরিবেশ দফতর ইতিমধ্যেই তালিকায় থাকা এই সব শহরে চলা ১৫ বছরের পুরনো গাড়ির তালিকা তৈরি করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। পুরনো গাড়ি বাতিল ও ভর্তুকি প্রকল্পের রূপরেখা স্থির করতে সম্প্রতি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তারা ওই সব জেলার পুলিশ প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই ওই নির্দেশ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *