পুলিশি হেনস্থার অভিযোগ! ‘শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চে’র বিক্ষোভে ধুন্ধুমার কাণ্ড

পুলিশি হেনস্তার অভিযোগ তোলা হয়েছে তাদের তরফ থেকে।

6b81ebf318219224ed5c7820801137d5

 

কলকাতা: বেতন বৃদ্ধি এবং স্থায়ীকরণের দাবি সহ একাধিক ইস্যুতে বেশ কয়েক দিন ধরে বিক্ষোভ এবং আন্দোলন করছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা। এদিন শহীদ মিনার চত্বরে অবস্থান বিক্ষোভ শুরু করেন তারা। কিন্তু কিছু সময় যেতে না যেতেই ব্যাপক গণ্ডগোলের সূত্রপাত হয় সেখানে। পুলিশি হেনস্তার অভিযোগ তোলা হয়েছে তাদের তরফ থেকে। বিক্ষোভকারীদের সঙ্গে রীতিমতো পুলিশের ধস্তাধস্তি হয় এবং বেশ কয়েক জনকে আটক করা হয়েছে ইতিমধ্যেই। সব মিলিয়ে পরিস্থিতি উত্তপ্ত।

গতকাল নবান্ন অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যদের তরফে। যদিও রেড রোডের কাছে পৌঁছতে তাদের বাধা দেয় পুলিশ এবং তাদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে তারা। পরবর্তী সময়ে দুই পক্ষের ব্যাপক হাতাহাতি হয় যার ফলে নাক ফেটে যায় ডিসি সুধীর কুমারের, একইসঙ্গে অসুস্থ হয়ে পড়েন দুই আন্দোলনকারী। এদিন ফের শহীদ মিনার চত্বরে অবস্থান বিক্ষোভ শুরু করে একাধিক শিক্ষক সংগঠন। মূলত নবান্ন অভিযানের দাবিতেই তারা অনড়। তবে এদিনও ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয় শহীদ মিনার চত্বরে। আন্দোলনকারীদের তরফে স্পষ্ট জানানো হয়, যতক্ষণ না রাজ্য সরকারের তরফে কোনরকম ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, ততক্ষণ তারা আন্দোলন চালিয়ে যাবেন।

গতকালের মতো এদিনও শহীদ মিনার চত্বরে ব্যারিকেড করে ঘিরে রাখা হয় আন্দোলনকারীদের। ব্যারিকেডকে কেন্দ্র করে পুলিশ এবং বিক্ষোভকারীদের একপ্রকার ধস্তাধস্তি শুরু হয়। আন্দোলনকারীরা ব্যারিকেড ভাঙ্গার চেষ্টা করলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। পরবর্তী সময়ে বেশ কয়েকজন বিক্ষোভরত শিক্ষকদের আটক করেছে পুলিশ। উল্লেখ্য, এর আগে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে কর্মরত পার্শ্বশিক্ষকদের একাধিক দাবিদাওয়া নিয়ে আন্দোলন চলছিল সল্টলেক বিকাশ ভবনের কাছে৷ অবস্থান বিক্ষোভে বসেছিল শিক্ষক শিক্ষিকারা৷ প্রায় এক মাস ধরে চলেছিল আন্দোলন৷ যদিও, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, পর্যাপ্ত টাকার অভাবেই দাবি মতো পার্শ্ব শিক্ষকদের বেতন কাঠামোয় আনা যাচ্ছে না৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *