রাজ্যে পৌঁছে গেল করোনা ভ্যাকসিন, প্রথম দফায় এল ৭ লক্ষ ডোজ

রাজ্যে পৌঁছে গেল করোনা ভ্যাকসিন, প্রথম দফায় এল ৭ লক্ষ ডোজ

6f4aa622cb4d5bd212e8c84627b05df0

কলকাতা: দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রী দের সঙ্গে বৈঠক করার পর গতকাল ভার্চুয়াল বক্তৃতা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনাভাইরাস টিকাকরণ শুরু হবে। সেই প্রেক্ষিতে এদিন দুপুরে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছে গেল করোনা ভাইরাস ভ্যাকসিন। নবান্ন সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে প্রায় ৭ লক্ষ কোভিশিল্ড ভ্যাকসিন এসে পৌঁছেছে কলকাতায়। আপাতত বাগবাজারে সংরক্ষিত করে রাখা থাকবে সেগুলি। পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন জেলায় ভ্যাকসিন বন্টনের কাজ শুরু হয়ে যাবে। 

গতকাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, প্রথম দফায় ৩ কোটি ডোজের খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার, টিকাকরণের কোনও খরচ রাজ্যকে বহন করতে হবে না। পাশাপাশি তিনি এও জানান, করোনা ভাইরাস টিকার প্রতি ডোজের দাম হবে ২০০ টাকা। প্রথম পর্যায়ে যাদের ভ্যাকসিন প্রদান করা হবে তারা হলেন স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী এবং পুলিশকর্মী। ইতিমধ্যেই টিকা করনের জন্য স্বাস্থ্য দফতরের কর্মীদের ছুটি বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, নতুন বছরের শুরুতেই দেশবাসীকে আশ্বস্ত করে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন ভ্যাকসিন কে অনুমোদন দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআই।

গতকাল প্রধানমন্ত্রী আরও জানান, বিশ্বের অন্য দেশের চেয়ে ভারতের পরিস্থিতি অনেক বেশি ভালো করোনাভাইরাস আবহে। ভাইরাসের বিরুদ্ধে এক সঙ্গে লড়াই করছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তবে দেশবাসীকে সতর্ক করে তিনি মনে করিয়ে দিয়েছেন, পরিস্থিতি ভালো হলেও কেউ যেন দায়িত্বজ্ঞানহীন হয়ে না পড়েন। পাশাপাশি তিনি এও জানিয়ে দেন, দেশবাসীকে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে যাবতীয় সর্তকতা অবলম্বন করা হবে। আপাতত যে দুটি ভ্যাকসিন এসেছে সেই দুটি ভারতের তৈরি, আরো ভ্যাকসিন এলে ভবিষ্যতে অন্য পরিকল্পনা করা যাবে বলে জানান তিনি।বিশ্বের অন্য টিকার চেয়ে ভারতীয় টিকা অনেক সস্তা হবে বলেও এদিন জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *