২০ লক্ষ ভোটার বৃদ্ধি! নির্বাচনী তালিকা নিয়ে হইচই

২০ লক্ষ ভোটার বৃদ্ধি! নির্বাচনী তালিকা নিয়ে হইচই

af9c638b0fe97aac9cd01e8c28078a71

কলকাতা: আর কয়েক সপ্তাহ পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে ভোটার তালিকা প্রকাশ করতে একপ্রকার হইচই পড়ে গেছে গোটা রাজ্যে। এখনো পর্যন্ত রাজ্যে ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লক্ষ! এই সংখ্যা দেখে চক্ষুচড়কগাছ কার্যত সকলের। জানা গিয়েছে, ১৮ নভেম্বর থেকে আজ পর্যন্ত ২০ লক্ষ ভোটার বেড়েছে। অন লাইনে/ অফ লাইনে এরা আবেদন করেছেন। নাম বাদ ৫ লক্ষ ৯৯ হাজারের কিছু বেশি। চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৭ কোটি ৩২ লক্ষ ভোটারের। 

শেষ লোকসভা নির্বাচনের সময় এ রাজ্যে মোট ভোটারের সংখ্যা ছিল ৬ কোটি ৯৮ লক্ষ ৬৩ হাজার ১৫২জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৫৮ লক্ষ ৮৩ হাজার ৪২জন। মহিলা ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৩৯ লক্ষ ৭৮ হাজার ৬৮৪ জন। সদ্য প্রকাশিত খসড়া তালিকা অনুসারে ড্রাফ্ট অনুযায়ী মোট ভোটার ছিল ৭ কোটি ১৮ লক্ষ ৪৯ হাজার ৩০৮ জন। চূড়ান্ত তালিকায় সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০ জন। এদের মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪ জন, এদিকে পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ৬৩ হাজার ৩০৬ জন। পাশাপাশি তৃতীয় লিঙ্গের ভোটার ১৫৯০ জন। গত বছর তৃতীয় লিঙ্গের ভোটার ছিল ১ হাজার ২২৬ জন৷ এক্ষেত্রেও বেশ কিছুটা ভোটার সংখ্যা বেড়েছে৷ প্রতিটি ক্ষেত্রেই দীর্ঘ হয়েছে তালিকা৷ অর্থাৎ হিসেবে দেখা যাচ্ছে, মোট ভোটারের সংখ্যা বেড়েছে ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩ জন, যেটা এককথায় ‘মারাত্মক’ ব্যাপার। অন্যদিকে ড্রাফ্ট অনুযায়ী মোট ভোটার যুক্ত হয়েছিল ৩৯, ১৭৬ জন। সেটাই চূড়ান্ত তালিকায় হয়ে গিয়েছে ২০ লক্ষেরও বেশি। অন্যদিকে মোট ভোটার অনুযায়ী বাদ পড়েছিল ১,৩০,৮৭৯ জন। চূড়ান্ত তালিকায় বাদ গিয়েছে ৫, ৯৯, ৯২১ জন। তবে চূড়ান্ত পর্যালোচনায় দেখা গিয়েছে ড্রাফ্ট অনুযায়ী ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৩,৮৪,৪৯১ জন এবং চূড়ান্ত তালিকায় রয়েছে ১৪,৪৫,৬৭২ জন। এডাল শতাংশ অনুসারে ভোটার বৃদ্ধি পেয়েছে ২.০১ শতাংশ।

7a676b54f8735effb0053c31af673b73

সম্প্রতি, সাংবাদিক বৈঠকে বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত বলেন, পশ্চিমবঙ্গের প্রাথমিক পর্যায়ে যে ভোটার তালিকার নির্মাণের কাজ চলছে তারমধ্যে প্রধানত দুটো সমস্যা দেখা দিয়েছে। মৃত ভোটারদের নাম কাটা নিয়ে এবং যারা বাসস্থান বদলে দিয়েছে তাদের অনেকের নাম কাটা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। অন্যদিকে সবচেয়ে অবাক করার মত বিষয়, রাজ্যের বিভিন্ন জেলার নতুন ভোটারদের সংখ্যা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি পরিসংখ্যান দিয়ে জানান, সবথেকে বেশি নতুন ভোটার বৃদ্ধি পেয়েছে মালদা জেলায়, সেখানে ১৪.০৪ শতাংশ। তার পরেই রয়েছে মুর্শিদাবাদ, ১৪.০২। এরপর রয়েছে উত্তর দিনাজপুর ১৩ শতাংশ, দক্ষিণ দিনাজপুর ১১.০৮ শতাংশ, দক্ষিণ ২৪ পরগনা ১১.০৩ শতাংশ, জলপাইগুড়ি ৯.০৩ শতাংশ, উত্তর ২৪ পরগনা ৯ শতাংশ। পাশাপাশি তিনি আরো জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুর জেলার ৪টে বিধানসভা এলাকায় অবিশ্বাস্য ভাবে নতুন ভোটার বৃদ্ধি পেয়েছে। এই এলাকা গুলির মধ্যে রয়েছে ঘাটাল, চন্দ্রকোনা, মেদিনীপুর, দাসপুর। এই তথ্যের ভিত্তিতে স্বপন দাস গুপ্তের আশঙ্কা, সবকটি জেলার সীমান্তবর্তী। এই ক্ষেত্রে নতুন ভোটার বৃদ্ধি কিভাবে হচ্ছে সে বিষয়ে নির্বাচন কমিশনের তদন্ত করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *