কবে হবে পুরভোট? দিন আরও পিছিয়ে দেওয়ার ইঙ্গিত ফিরহাদের

কবে হবে পুরভোট? দিন আরও পিছিয়ে দেওয়ার ইঙ্গিত ফিরহাদের

0c3521fa58cac10ad9cdb09e297798b3

কলকাতা: আগামী বুধবার রাজ্য সফরে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ৷ রাজ্যে ভোটের হাল-হকিকত পর্যবেক্ষণের পর রাজ্যের বিধানসভা নির্বাচন এগিয়ে আনতে চলেছে নির্বাচন কমিশন৷  রাজ্যে বিধানসভা নির্বাচন হতে পারে মার্চ-এপ্রিলে। বিধানসভা নির্বাচন এগিয়ে এলেও কলকাতা পুরসভা ভোট কবে? বিধানসভার আগে ভোট করানো সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিলেন ফিরহাদ হাকিম। তিনি বলেছেন মার্চে বিধানসভা নির্বাচন হলে জুলাইয়ের আগে পুরভোট করা সম্ভব নয়।

তার এই ঘোষণার পিছনে কারণ দেখিয়ে ফিরহাদ বলেন, ‘‘ফেব্রুয়ারিতে ভোটের ঘোষণা হলেই রাজ্যের প্রশাসন পুরোপুরিভাবে নির্বাচন কমিশনের হস্তগত হবে। তাছাড়াও ভোটকর্মী পাওয়া যাবেনা।’’ আর এই কারণেই জুলাইয়ের আগে পুরভোট সম্ভব নয় বলেই জানান ফিরহাদ। এদিকে গত বছর এপ্রিল-মে মাসে থেকেই রাজ্যের ১১২টি পুরসভা বোর্ডের মেয়াদ ফুরিয়েছে। আর করোনা অতিমারীর কারণেই ভোট করানো যায়নি এতদিন। গত বছর বিরোধীদের দাবিতে একবার ভোটের তোড়জোড় শুরু হলেও তা থমকে যায়।

ফিরহাদ হাকিমের ইঙ্গিত, জুলাইয়ের আগে হচ্ছে না কলকাতা সহ ১১১ টি পুরসভা নির্বাচন৷ কারণ বিধানসভা নির্বাচন শেষ হয়ে নতুন সরকারের শপথ গ্রহণ হতে হতে মোটামুটি মে মাস। আর তাই তারপরেই হতে পারে পুরসভা ভোট। তবে এই সম্ভাবনায় চিন্তায় পড়েছেন বিদায়ী কাউন্সিলররা। তাদের দাবি, বিধানসভা নির্বাচনের পর পুরভোট হলে বিধানসভা কেন্দ্রে বিজয়ী প্রার্থীর হস্তগত হবে সেখানের পুরসভাগুলি। তবে সব দাবিদাওয়ার আগে নির্বাচন কমিশনের নির্দেশ। তাই নির্বাচন কমিশনের আগামীর ঘোষণার দিকেই তাকিয়ে পুরসভা বোর্ডগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *