অপেক্ষার অবসান, জেলায় জেলায় চলছে করোনার টিকাকরণ, স্বস্তিতে রাজ্যবাসী

অপেক্ষার অবসান, জেলায় জেলায় চলছে করোনার টিকাকরণ, স্বস্তিতে রাজ্যবাসী

a343b5454dca7a5543a279bb7476267e

নিজস্ব সংবাদদাতা: এই দিনটার অপেক্ষাতেই এতদিন ছিল দেশবাসী তথা রাজ্যবাসী৷ আজ সেই বহু প্রতীক্ষিত দিনে শুরু রাজ্যের জেলায় জেলায় শুরু হল কোভিডের টিকাকরণ৷ সকাল সাড়ে ১০টায় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে টিকাকরণের শুভ সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  শনিবার কলকাতার ১৯টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ শুরু হয়েছে। যার মধ্যে রয়েছে এসএসকেএম হাসপাতাল৷ স্বাস্থ্যভবন সূত্রে খবর, তাঁদের তালিকা অনুযায়ী প্রথম দফায় রাজ্যের মোট ৬ লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। রাজ্যের তরফে ৭ জন বিশিষ্ট চিকিৎসকের নাম তালিকাভুক্ত করা হয়েছে। তাঁরাও আজ প্রতিষেধক নেবেন।

উঃ ২৪ পরগনা:  এদিকে কলকাতার মতই উত্তর ২৪ পরগনা জেলাতেও শুরু হয়েছে টিকাকরণের প্রক্রিয়া৷ বারাসত জেলা সদর হাসপাতালে কোভিডে ফ্রন্ট লাইনার হিসেবে প্রথম করোনার ভ্যাক্সিন নিলেন স্বাস্থ্যকর্মী সুস্মিত দাস৷ টিকাকরণ সংক্রান্ত মহড়ার সময় থেকেই তালিকায় তার নাম প্রথমে ছিল৷ যার জেরে এদিনও স্বাভাবিকভাবেই তার উত্তেজনা ছিল এই টিকাকরণ ঘিরে৷ মনে সামান্য ভয়ভীতি থাকলেও চিকিৎসা জগৎ এর সঙ্গে যুক্ত থাকার কারনে তিনি জানেন সবাইকে ভ্যাক্সিন নেওয়ার উৎসাহ দিতে প্রথম পা তিনিই বাড়াচ্ছেন।ছোট বেলায় অনেক ভ্যাক্সিন নিয়েছেন। কিন্তুু  ভ্যাক্সিন নেওয়ার মধ্যে দিয়ে জেলা হাসপাতালের ইতিহাসে  আজ নিজের নাম পথিকৃৎ হিসেবে  তুলতে চলেছেন বলে আনন্দিত  সুস্মিত দাস ।

বীরভূম: বীরভূম স্বাস্থ্য জেলায় সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে টিকাকরণের সূচনা করেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি এবং হাসপাতাল সুপার শোভন কুমার দে। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, সিউড়ি শহরের এক বেসরকারি চিকিৎসা কেন্দ্রের কর্মী অভিজিৎ মন্ডল প্রথম এদিন করোনা ভাইরাসের টিকা নেন। সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে অভিজ্ঞ নার্সরাও এদিন টিকাকরণ করেন। বীরভূম স্বাস্থ্য জেলায় সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল ও বোলপুর মহকুমা হাসপাতাল সহ মোট সাতটি জায়গায় এবং রামপুরহাট স্বাস্থ্য জেলায় রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালসহ ৫ জায়গায় প্রথম দিনের টিকাকরণ হয়।

 

হাওড়া: এরাজ্যেও ২৮টি জেলায় দেওয়া হচ্ছে ভ্যাকসিন। এদিন হাওড়া জেলায় মোট ৮টি কেন্দ্র থেকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। হাওড়ায় জেলা হাসপাতালের পাশাপাশি আমতা গ্রামীণ হাসপাতাল, বাগনান গ্রামীণ হাসপাতাল, গাববেড়িয়া স্টেট জেনারেল হাসপাতাল, কমলপুর গ্রামীণ হাসপাতাল, মুগকল্যাণ গ্রামীণ হাসপাতাল, উদয়নারায়ণপুর স্টেট জেনারেল হাসপাতাল ও উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে ভ্যাকসিন কেন্দ্র করা হয়েছে। প্রতি জায়গায় ১০০ জন করে ভ্যাকসিন পাবেন।

দক্ষিণ দিনাজপুর: দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গেও জোরকদমে চলছে ভ্যাকসিনেসনের কাজ৷ দক্ষিন দিনাজপুর জেলার দুটি মহকুমার ছয়টি জায়গায় চলবে এই ভ্যাক্সিনেশন প্রদান।যার মধ্যে বালুরঘাট মহকুমার বালুরঘাট সদর হাসপাতালের  মাতৃমঙ্গল, হিলি গ্রামীন হাসপাতাল ও খাসপুর গ্রামীন হাসপাতালে চলছে ভ্যাক্সিনেশন  । পাশাপাশি গঙ্গারামপুর মহকুমার গঙ্গারামপুর মহকুমা, হরিরামপুর গ্রামীন হাসপাতাল ও কুসুমন্ডি গ্রামীন হাসপাতালে চলছে এই ভ্যাক্সিন প্রদান। আজ বালুরঘাট সদর হাসপাতালের মাতৃমঙ্গলে প্রথম ভ্যাক্সিন নিলেন ডাক্তার প্রদীপ কুমার ধর। 

দঃ ২৪ পরগনা: শনিবার দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের ক্যানিং মহকুমা হাসপাতালেও কোভিড-১৯ টিকাকরণ শুরু হয়৷ এদিন হাসপাতালের সাফাই কর্মী রাজু বাসফোরকে প্রথম কোভিড-১৯ টিকা দেওয়া হয়। টিকা দেওয়ার সময় চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা হাততালি দিয়ে তাঁকে অভিবাদন  জানায়।এরপর টিকা দেওয়া হয় ক্যানিং মহকুমা হাসপাতালের সুপার অপূর্ব লাল সরকারকে। টিকা নেওয়ার পর তিনি বলেন, প্রশাসনিক স্তরে সব প্রস্তুতি নেওয়া আছে।যদি কেউ টিকা নেওয়ার পর অসুস্থ বোধ করেন তাঁর জন্য সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।টিকা দেওয়ার আগে গ্রহীতাকে প্রথমে ওয়েটিং রুমে বসিয়ে নাম নথিভুক্ত করা হয়।তারপর সব রকম ভাবে ব্যবস্থা নেওয়ার পর তাঁকে টিকা প্রয়োগ করা হয়।তিনি আরও বলেন কোভিড-১৯ টিকা দেওয়ার পর আধঘন্টা তাঁকে বসিয়ে রাখা হচ্ছে।এরমধ্যে তাঁর কোন শারীরিক সমস্যা হচ্ছে কি না তা লক্ষ্য করা হচ্ছে। এদিন প্রথম পর্যায়ে ডাক্তার,নার্স,স্বাস্থ্য কর্মীদের এই টিকা দেওয়া হয়।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *