পর্যাপ্ত নয় কেন্দ্রের টিকা, ভ্যাকসিন কিনে ফ্রিতে দেবে রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

পর্যাপ্ত নয় কেন্দ্রের টিকা, ভ্যাকসিন কিনে ফ্রিতে দেবে রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

3964b9e1668ac243ab9e3c30ba76c9e6

কলকাতা: গোটা দেশের কাছেই আজকের দিনটা একটা ঐতিহাসিক দিন। আজ সারা দেশে টিকাকরণের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু এদিনও ভ্যাকসিন নিয়ে তৃণমূল-বিজেপির কাদা ছোঁড়াছুঁড়ি থামল না। প্রয়োজনের তুলনায় অনেক কম টিকা পাঠিয়েছে কেন্দ্র, শনিবার এমনটাই অভিযোগ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবার সারাদেশের মত পশ্চিমবঙ্গেও ২০৭টি কেন্দ্রের মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরু হয়। নবান্ন থেকে দলের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও এই টিকাকরণপর্ব দেখাশোনা করেন। কোভিদ টিকাকরণ নিয়ে মুখ্যমন্ত্রী আজ বিভিন্ন জেলার জেলাশাসক এবং চিকিৎসকদের সঙ্গে টেলিফোনে কথা বলেন। সেখানেই তিনি জানান, রাজ্যে যথেষ্ট পরিমাণে টিকা পাঠানো হয়েছে বলে প্রধানমন্ত্রী দাবি করলেও সেই তথ্য সঠিক নয়। তিনি বলেন প্রয়োজনের তুলনায় অনেক কম টাকা পাঠানো হয়েছে পশ্চিমবঙ্গে।

পাশাপাশি, এই নিয়ে যেন কোনও সমস্যা না হয় সেই বিষয়টি দেখার জন্য প্রতিটি জেলার জেলাশাসকের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, ‘‘অহেতুক উদ্বিগ্ন হওয়ার কিছু হয়নি। প্রয়োজনে টিকা উৎপাদক সংস্থার থেকে ভ্যাকসিন কিনে রাজ্য সরকার সবাইকে বিনামূল্যে টিকা দেবে।’’ সারাদেশে আজ লক্ষ লক্ষ কেন্দ্র থেকে করোনা টিকাকরণ শুরু হয়েছে। বাংলার ২০৭টি কেন্দ্রকে টিকা দেওয়ার জন্য বাছাই করা হয়েছে। সেই ২০৭টি কেন্দ্রের ২০ হাজার স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর আগে সরকারি বার্তায় বিনামূল্যে করোনার টিকা দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী৷ চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মী ও করোনা যোদ্ধাদের মোবাইলে বার্তা পিছিয়ে এই ঘোষণা করা হয়৷ রাজ্যের পুলিশকর্মীদেরও বিনামূল্য টিকা দেওয়া হবে জানান মুখ্যমন্ত্রী৷ যদিও এর আগে প্রধানমন্ত্রী জানান, প্রথম পর্বে ৩ কোটি স্বাস্থ্যকর্মীকে ফ্রিতে টিকা দেবে কেন্দ্র সরকার৷ রাজ্য সরকারকে এর খরচ বহন করতে হবে না৷ পরবর্তী ধাপে কীভাবে টিকা দেওয়া হবে, তা রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *