চাঁদের অজানা অঞ্চলে হাঁটল চিনা চন্দ্রযান ইয়ুতু-২

চাঁদের অজানা অঞ্চলে হাঁটল চিনা চন্দ্রযান ইয়ুতু-২

c79a48db03c80162aa455826daf50f28

বেজিং:  পৃথিবীর উপগ্রহ চাঁদের পৃথিবীকে প্রদক্ষিণ চক্র এবং নিজের অক্ষের ওপর ঘূর্ণন চক্র সমান। ফলে তার একটা দিকই আমরা দেখতে পাই, আর একটা দিক থেকে যায় অজানা। চিনের ইয়ুতু-২ বা জেড র্যা বিট-২ চন্দ্রযানটি সেই অন্ধকারাচ্ছন্ন অংশে ৪৬৩.২৬ মিটার ভ্রমণ করে ফেলল। এইটুকু দূরত্ব অতিক্রম করার সঙ্গে সঙ্গেই বেশ কিছু অজানা তথ্য হাসিল করতে পেরেছে তা, বলে জানানো হয়েছে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে।

১৯টি চন্দ্রদিবস কাজ করার পর সৌরশক্তির অভাবে আপাতত ঘুমন্ত অবস্থায় আছে ইয়ুতু-২। চাঁদে ফের রাত্রি কেটে দিন এলে কর্মক্ষম হবে যানটি। প্রসঙ্গত, চন্দ্রপৃষ্ঠে টানা ১৪ দিন দিন এবং ১৪ দিন রাত। জানা গেছে তিনি মাস আয়ুসীমার থেকে অনেক বেশি দিন ধরে কাজ চালিয়ে যাচ্ছে ইয়ুতু-২। ইতিমধ্যেই চাঁদের অজানা জায়গায় পরীক্ষা চালিয়ে বহু তথ্যের সন্ধান দিচ্ছে সে। মহাজাগতিক বিস্ফোরণ, আগ্নেয়গিরির চরিত্র এবং চাঁদের মাটির বিবর্তন সংক্রান্ত নানা অজানা তথ্যের সন্ধানে খোঁজ চালিয়েছে সে। এছাড়াও, চন্দ্রতল পরীক্ষা-নিরীক্ষা, মাটিতে উপস্থিত খনিজ সম্পর্কে খোঁজ, নিউট্রন বিকীরণ সম্পর্কিত তথ্য জানতে নেওয়া হয়েছিল চ্যাং’ই-৪ মিশন। যার সবথেকে গুরুত্বপূর্ণ অংশ এই ইয়ুতু চন্দ্রযানটি।

জানা গেছে, ২০১৯ সালের ৩ জানুয়ারি চাঁদের ভন কারমেন জ্বালামুখে অবতরণ করে ইয়ুতু। চাঁদে সবথেকে বেশি দিন ধরে কাজ চালিয়ে যেতে সক্ষম হয়েছে সেই। এই গবেষণার ফল নেদারল্যান্ড, সৌদি আরব, জার্মানি এবং সুইডেনের সঙ্গে ভাগ করে নেবে চিন। এ বছরেরই শেষের দিকে মঙ্গলে যান পাঠানোর পরিকল্পনা রয়েছে চিনা মহাকাশ গবেষণা কেন্দ্রের। সেই সঙ্গে চাঁদে গবেষণালব্ধ সমস্ত তথ্য পৃথিবীতে ফিরিয়ে আনা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *