গেরুয়া ভোটে কোপ? বাংলায় লড়তে আসছে শিবসেনা! সমীকরণ বদল

গেরুয়া ভোটে কোপ? বাংলায় লড়তে আসছে শিবসেনা! সমীকরণ বদল

a7ad7af266bc399d8dfe7781f57970e2

কলকাতা: বাংলায় বিধানসভা নির্বাচনের আর তিন মাসও বাকি নেই। কিন্তু ভোট যুদ্ধের প্রাক্কালে বঙ্গ রাজনীতিতে অপেক্ষা করে আছে আরো অনেক চমক। যত দিন যাচ্ছে ততই যেন স্পষ্ট হচ্ছে সেই ইঙ্গিত। বাংলায় এবারের ভোটে প্রার্থী দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল আসাদউদ্দিন সিদ্দিকির মিম। তার রেশ কাটতে না কাটতেই এবার আরো এক রাজনৈতিক দল বঙ্গ ভোটে লড়াই করার কথা ঘোষণা করল।

এবার মহারাষ্ট্রে ক্ষমতাসীন দল শিবসেনা পশ্চিমবঙ্গের নির্বাচনেও প্রার্থী দেবে, এদিন এমনটাই ঘোষণা করেছেন শিবসেনা মুখপাত্র এবং সাংসদ সঞ্জয় রাউত। জানা গেছে, দলের প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের পরেই দলের তরফে এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। বলা বাহুল্য, শিবসেনার এই ঘোষণা বাংলার ভোট পূর্ববর্তী রাজনৈতিক পরিস্থিতিতে যোগ করেছে আলাদা তাৎপর্য।

এদিন বাংলার ভোটে লড়াই করার বার্তা প্রথম সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন সঞ্জয় রাউত। নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে তিনি লিখেছেন, “বহু প্রতীক্ষিত একটা খবর। দলের প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে আলোচনার পর, শিবসেনা পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে।” এখানেই শেষ নয়, নিজের ওই ইংরাজিতে লেখা পোস্টের শেষে তিনি জুড়ে দিয়েছেন বাংলায় লেখা বার্তাও। লিখেছেন ‘জয় বাংলা’। এছাড়া খুব শিগগিরই শিবসেনা দল কলকাতায় আসছে বলেও জানিয়েছেন দলীয় মুখপাত্র সঞ্জয় রাউত।

বস্তুত, শাসকদল বিরোধীদের দ্বন্দ্বে ইতিমধ্যেই বাংলার প্রাক-নির্বাচনী আবহে লেগেছে উত্তাপের আঁচ। প্রায় প্রতিদিনই কোনো না কোনো বিষয়কে কেন্দ্র করে বিতর্কে জড়াচ্ছেন রাজনৈতিক নেতারা। এর মাঝে বঙ্গ রাজনীতিতে শিবসেনার অনুপ্রবেশ নিঃসন্দেহে জটিল করে তুলল বাংলার রাজনৈতিক সমীকরণ। সূত্রের খবর, বাংলায় অন্তত ১০০ টি আসনে প্রার্থী দিতে চলেছে শিবসেনা। হিন্দু অধ্যূষিত এলাকাতেই প্রার্থী দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। মূলত বিজেপির আধিপত্য কমাতেই যে এই উদ্যোগ তা বুঝে নিতে অসুবিধা হয় না। উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও বাংলায় ১৫টি আসনে প্রার্থী দিয়েছিল শিবসেনা। ২০১৬ তেও তাঁদের দেখা গিয়েছিল। তবে এবারের পরিস্থিতি আগের চেয়ে আলাদা। এবার বেশ আঁটসাঁট বেঁধেই তারা নামছে পশ্চিমবঙ্গের ময়দানে। তবে সাফল্যের ঝুলি ভরবে কিনা তা জানা সময়ের অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *