পুড়িয়ে মারার প্রচেষ্টা ছিল, রাজ্যপাল বলেছিলেন ফিরে আসতে! স্মৃতিচারণ মমতার

পুড়িয়ে মারার প্রচেষ্টা ছিল, রাজ্যপাল বলেছিলেন ফিরে আসতে! স্মৃতিচারণ মমতার

7b58d7088e26bd668eefe63a07815240

নন্দীগ্রাম: দীর্ঘ পাঁচ বছর পর প্রথম নন্দীগ্রামে সভা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী তথা ভূমিপুত্র শুভেন্দু অধিকারী বিজেপিতে চলে যাবার পরেও এটাই মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রথম নন্দীগ্রামের সভা। এককথায় আজ শুভেন্দু অধিকারী করে নিজের এবং দলের ক্ষমতা প্রদর্শনে এসেছেন তিনি। তেখালি তে জনসভা করতে গিয়ে প্রথমেই নন্দীগ্রাম আন্দোলনের খানিকটা স্মৃতিচারণ করে নিলেন মুখ্যমন্ত্রী। মনে করালেন সেই অভিশপ্ত ১৪ মার্চের কথা।

এদিন মমতা জানান, ২৬ দিন অনশন করার পর তিনি প্রচন্ড অসুস্থ হয়ে পড়েছিলেন। পরবর্তী ক্ষেত্রে তাঁর দুটো অপারেশন হয়েছিল। হাসপাতাল থেকে বেরোনোর পর তিনি জানতে পারেন নন্দীগ্রামে গুলি চলছে। চিকিৎসকদের বাধা না শুনে নন্দীগ্রামে আসছিলেন তিনি। সেই সময়ে কোলাঘাটের কাছে তাঁকে পেট্রোল বোমা দিয়ে জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করা হয় বলে এ দিন জানান মমতা। একই সঙ্গে বলেন, তৎকালীন রাজ্যপাল তাঁকে ফোন করে সতর্ক করে বলেছিলেন, তিনি যাতে সেখান থেকে ফিরে আসেন কারণ তাঁকে মারার চেষ্টা করা হচ্ছে। এককথায় নন্দীগ্রামে যেতে নিষেধ করেছিলেন রাজ্যপালও। কিন্তু তিনি সেদিন কারুর কথা শোনেননি বলে এ দিন স্পষ্ট করেন মমতা। এই প্রসঙ্গে তিনি দাবি করেন, তেখালিতে গুলি চলেছিল, আর এই নন্দীগ্রামের সঙ্গে তাঁর আত্মার টান। সেদিনের রক্তস্নাত দিনগুলো কখনোই ভুলতে পারবেন না বলে জানান তৃণমূল সুপ্রিমো। 

কৃষি জমি আন্দোলনের প্রেক্ষিতে কথা বলতে গিয়ে এ দিন মমতা বন্দ্যোপাধ্যায় ফের একবার কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইন প্রত্যাহার করার দাবি তুললেন। বললেন, সারা ভারতের কৃষক আন্দোলনকে তিনি সমর্থন করছেন এবং প্রয়োজন হলে আবার তিনি কৃষক আন্দোলনে অংশ নেবেন। পাশাপাশি তিনি দাবি করেন, বিজেপি ফসল চুরি করার চেষ্টা করছে। এই সভায় উপস্থিত নেই অধিকারী পরিবারের কোনও সদস্য। সোমবার ৩ দিনে দুই জেলার সফরে পাড়ি দিচ্ছেন মুখ্যমন্ত্রী। কলকাতা থেকে সোজা গেলেন পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে। সেখানেই দলনেত্রী তেখালিতে একটি প্রকাশ্য জনসভায় অংশ নিয়েছেন। তৃণমূল সুপ্রিমো শেষবার নন্দীগ্রামে গিয়ে সভা করেছিলেন ২০১৫ সালের ২১ ডিসেম্বর। যদিও গত ৭ জানুয়ারি মুখ্যমন্ত্রীর নন্দীগ্রামে সভা করার কথা থাকলেও আয়োজক অখিল গিরি অসুস্থ হয়ে পড়ায় সভা স্থগিত হয়ে যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *