বাংলায় হোক SET-এর প্রশ্ন, UGC-কে প্রস্তাব দেবে কলেজ কর্তৃপক্ষ

বাংলায় হোক SET-এর প্রশ্ন, UGC-কে প্রস্তাব দেবে কলেজ কর্তৃপক্ষ

কলকাতা: করোনা আবহে দীর্ঘদিন ধরেই বন্ধ রাজ্যের স্কুল কলেজ। কিন্তু তা বলে বন্ধ নেই পঠনপাঠন। লকডাউনের পর থেকে অনলাইনেই চলছে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস। এমনকি আটকে নেই পরীক্ষাও। এই আবহে এবার ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনকে (UGC) নতুন প্রস্তাব দিতে চলেছে কলেজ সার্ভিস কমিশন।

সরকারি পরীক্ষাগুলির প্রশ্ন পত্র ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও করার বিষয়ে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন পড়ুয়ারা। তাঁদের সেই দাবিই এবার মঞ্জুর হতে পারে। কলেজ সার্ভিস কমিশনের স্টেট এলিজিবিলিটি টেস্টের (সেট) পরীক্ষায় বাংলা ভাষায় প্রশ্ন তৈরির প্রস্তাব রাখা হবে ইউজিসির কাছে, এদিন এমনটাই জানা গেছে সূত্রের খবরে। এ বিষয়ে এদিন কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপককুমার কর সংবাদমাধ্যমে বলেন, “বিভিন্ন মহল থেকে এই দাবি উঠেছে। ফলে আমরা এই প্রস্তাব ইউজিসির কাছে রাখব। বাকিটা তাদের বিষয়।”

বস্তুত, ইউজিসির ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা নেটের (NET) মতোই সেট (SET) উত্তীর্ণরাও দুটি সুযোগ পেয়ে থাকেন। লেকচারারশিপে উত্তীর্ণ হলে বিভিন্ন কলেজে সহ-অধ্যাপক হিসেবে আবেদন করতে পারেন। এছাড়া জুনিয়র রিসার্চ ফেলো হতে পারলে পিএইচডি করার জন্য স্কলারশিপ পান। একাধিক রাজ্যেই সেটের পরীক্ষার জন্য ইংরাজির পাশাপাশি স্থানীয় ভাষায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু এ রাজ্যে এখনও পর্যন্ত সেই ব্যবস্থা চালু হয় নি। দীর্ঘদিন ধরেই এই দাবিতে সোচ্চার পরীক্ষার্থী তথা শিক্ষক মহলের একাংশ।

বাংলা ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ না পাওয়ায় রাজ্যের পড়ুয়ারা বৃহত্তর জগতে পিছিয়ে পড়ছেন বলে দাবি করেছিলেন শিক্ষকরা। এ বিষয়ে সরব হয়েছিল ‘বাংলা পক্ষ’ সংগঠনও। জানা গেছে, মোট ১৪ টি রাজ্যের প্রশ্ন পত্রের নমুনা কমিশনের চেয়ারম্যান দীপককুমার করের কাছে পাঠানো হয়েছিল। তিনি জানিয়েছেন, সেটের জন্য প্রতি তিন বছর অন্তর ইউজিসির অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট নিতে হয়। এবছরই তা নেওয়ার পালা। জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির প্রথম দিকে তা পাওয়া যাবে বলে জানিয়েছেন দীপককুমার বাবু। সূত্রের খবর, এর জন্য যখন রাজ্যে পরিদর্শনে আসবে ইউজিসির প্রতিনিধি দল, সেই সময়ই কলেজ সার্ভিস কমিশনের তরফে এই দাবি জানানো হবে।

তবে দাবি জানানো হলেও এই দাবি আদেও মঞ্জুর করা হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন দীপককুমার বাবু। তাঁর কথায়, “আমার কাছে যেসব রাজ্যের উদাহরণ এসেছিল, সেগুলির ব্যাপারে আমি খোঁজ নিই। পরে দেখি ব্যতিক্রমী ক্ষেত্র ছাড়া রাজ্যগুলির ব্যাপারে এই দাবির সত্যতা নেই।” তাই সেটের পরীক্ষায় বাংলায় প্রশ্ন হবে কিনা তা এখনও ধোঁয়াশায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *