শুভেন্দু না থাকা তৃণমূলের বড় ধাক্কা! মনে করছেন ৪৬% মানুষ: সমীক্ষা

শুভেন্দু না থাকা তৃণমূলের বড় ধাক্কা! মনে করছেন ৪৬% মানুষ: সমীক্ষা

 

কলকাতা: কয়েক সপ্তাহ পরেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই উত্তাপ তুঙ্গে। বাংলায় পরিবর্তন আসবে, নাকি প্রত্যাবর্তন, সেই প্রশ্নের উত্তর পেতে গেলে অপেক্ষা করতে হবে আরো বেশকিছু সপ্তাহ। তবে তার আগে বাংলার নির্বাচনের ভবিষ্যৎ কোন দিকে যাচ্ছে তার ইঙ্গিত পেতে সমীক্ষা চালিয়েছে‌ এবিপি আনন্দ-সি ভোটার। পশ্চিমবঙ্গের সবকটি বিধানসভা কেন্দ্রে ঘুরে ঘুরে এই সমীক্ষা করা হয়েছে। গত ৬ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্যন্ত এই সমীক্ষা করা হয়েছে বঙ্গে যেখানে ১৮,০০০-এরও বেশি মানুষের সঙ্গে কথা বলেছেন সমীক্ষকরা। অন্যদিকে বাংলার ৪২ টি লোকসভা কেন্দ্রের ৫,৩৩২ জোনের সঙ্গেও কথা বলেছেন সমীক্ষকরা।

এই সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল, শুভেন্দু অধিকারী বিজেপিতে যাওয়ায় আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল বড় ধাক্কা খেতে চলেছে। ‌৪৬ শতাংশ মানুষ মনে করছেন তৃণমূল ধাক্কা খাচ্ছে। এদিকে ৩৫ শতাংশ মানুষ মনে করছেন শুভেন্দু অধিকারী চলে যাওয়াতে সমস্যায় পড়বে না তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিধানসভা ভোটে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে লড়াইয়ে নামছে বিজেপি সুবিধা পাবে কিনা এই প্রশ্নের উত্তরে ৩৭ শতাংশ সম্মতি জানিয়েছেন। এদিকে ৩৬ শতাংশ দাবি করেছেন তেমন কোনো লাভ হবে না বিজেপির। বড় চমক ছিল অন্য জায়গায়। সৌরভ গঙ্গোপাধ্যায় মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হতে রাজি হলে বিজেপির সুবিধা হতো কিনা, এই প্রশ্নের উত্তরে ৪৮ শতাংশ সহমত পোষণ করেছেন। যদিও ৩৩ শতাংশ মানুষ মনে করছেন এতে লাভ হত না ভারতীয় জনতা পার্টি শিবিরের। 

এদিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কাকে সামনে আনলে বিজেপি সুবিধা পেত, এই ক্ষেত্রে সমীক্ষা অনুযায়ী সবচেয়ে বেশি ভোট পেয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, ৩৪ শতাংশ। তারপরে আছেন দিলীপ ঘোষ, ১৫ শতাংশ এবং শুভেন্দু অধিকারী পেয়েছেন ১২ শতাংশ ভোট। যদিও সর্বাধিক ৩৯ শতাংশ মানুষ মনে করছেন এনাদের মধ্যে কেউই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বিজেপিকে সুবিধা দিতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *