ভোটে চাই নিরাপত্তা ! নির্বাচন কমিশনের দ্বারস্থ শিক্ষাকর্মীরা

ভোটে চাই নিরাপত্তা ! নির্বাচন কমিশনের দ্বারস্থ শিক্ষাকর্মীরা

2b20e4509ea3723f79058f8ff311a6dd

কলকাতা: ভোট পূর্ববর্তী পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ তথা শিক্ষা সংক্রান্ত নানা বিষয়ে দানা বেঁধেছে বিতর্ক। এই সুযোগে শিক্ষক মহলের অসন্তোষকে উস্কে দিয়ে সরকারের বিরুদ্ধে আক্রমণে সামিল হয়েছে বিরোধী দলগুলিও।  কিন্তু ভোট চলাকালীন সময়ে নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শিক্ষাকর্মীরা কতটা সুরক্ষিত? এবার উঠে এল সেই প্রশ্নও।

শিক্ষাঙ্গনের সঙ্গে যুক্ত ভোটকর্মীদের কেন্দ্রীয় বাহিনীসহ নির্দিষ্ট নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে, এদিন এমনটাই দাবি উঠল শিক্ষক ও শিক্ষাকর্মীদের তরফ থেকে। শুধু তাই নয়, নিজেদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ দেখানোর কর্মসূচিও গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে সূত্রের খবরে।

বুধবার রাজ্যে প্রাক-নির্বাচনী প্রস্তুতি পরিদর্শনে আসতে চলেছেন নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তাঁদের সামনেই ভোট চলাকালীন সময়ে যথাযোগ্য নিরাপত্তার দাবিতে সোচ্চার হবেন শিক্ষক শিক্ষাকর্মীদের একটা বড় অংশ। এই মর্মে এদিন রাজ্যের সমস্ত শিক্ষাকর্মীদের উদ্দেশ্যে আবেদন জানিয়েছেন শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী।

ওই দিন বেলা ১:৩০ নাগাদ কলকাতায় জিপিও-র কাছে সিইও অফিসের সামনে নিরাপত্তার দাবিতে সকল শিক্ষা কর্মীদের জড়ো হওয়ার জন্য অনুরোধ করেছেন কিংকর বাবু। তিনি তাঁর আবেদন বার্তায় শিক্ষক তথা শিক্ষাকর্মীদের উদ্দেশ্যে লিখেছেন, “আগামী বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী সহ ভোট কর্মীদের সুনিশ্চিত নিরপত্তার দাবিতে বিক্ষোভ এবং ডেপুটেশনে সামিল হওয়ার জন্য আপনাদের একান্ত ভাবে অনুরোধ জানাচ্ছি। আশা করি নিজেদের নিরাপত্তার স্বার্থে আপনারাও সামিল হবেন।”

প্রসঙ্গত উল্লেখ্য, ভোটের সময় শিক্ষাকর্মীদের নির্বাচনী ‘ডিউটি’ নিয়ে বরাবরই উদ্বেগে থাকেন তাঁদের পরিবারের লোকজন। চারিদিকে যেভাবে ভোট সংক্রান্ত অশান্তিতে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে তাতে একপ্রকার প্রাণের ঝুঁকি নিয়েই কাজ করতে হয় কর্মীদের। তাঁদের উপযুক্ত নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে দীর্ঘদিন ধরেই সোচ্চার হয়েছে সংগঠন। তাঁদেরই উদ্যোগে এবার সরাসরি নির্বাচন কমিশনের সামনে প্রতিবাদ জানানোর কর্মসূচী গৃহীত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *