এবার শুভেন্দুর মিছিলেও ‘গোলি মারো’ স্লোগান! জারি বিতর্ক

এবার শুভেন্দুর মিছিলেও ‘গোলি মারো’ স্লোগান! জারি বিতর্ক

e8654032abb12bf6356be60e5fe62eb5

মানকুণ্ডু: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন যতই এগিয়ে আসছে, ততই ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে রাজনৈতিক আবহ। প্রায় প্রতিদিনই কোনো না কোনো ঘটনাকে কেন্দ্র করে শাসক-বিরোধী বাদানুবাদ মাথা চারা দিয়ে উঠছে। এহেন পরিস্থিতিতে এবার বিজেপির মিছিলে ওঠা স্লোগান নিয়ে তৈরি হল নতুন বিতর্ক। গতকাল তৃণমূল কংগ্রেসের এক মিছিল থেকে “গোলি মারো সা..কো” স্লোগান শোনা গিয়েছিল। রাজ্য রাজনীতিতে তা নিয়ে জোর চর্চাও শুরু হয়ে গিয়েছিল। সমালোচনায় সামিল হয়েছিলেন বিজেপি নেতৃত্ব। কিন্তু তারপর ২৪ ঘন্টা কাটতে না কাটতেই গেরুয়া শিবিরের মিছিল থেকেও শোনা গেল একই আওয়াজ।

এদিন চন্দননগরের এক মিছিল থেকে বিতর্কিত স্লোগান তোলার অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে। গতকাল শাসকদলের সমালোচনা করার পর আজ নিজেদের মিছিলেই বিজেপি নেতারা কেন তুললেন এমন স্লোগান? দলের হয়ে সাফাই দিয়েছেন বিজেপি নেতা সুরেশ সাউ। তিনি বলেছেন, দেশের বিশ্বাসঘাতকদের শাস্তি দেওয়ার জন্য স্লোগানের মাধ্যমে তাঁরা সেনাবাহিনীর উদ্দেশ্যে আহ্বান জানিয়েছেন। এতে অন্য কোনো উদ্দেশ্য নেই। কিন্তু তাঁর এই বক্তব্যেই যে বিতর্ক থামছে না, তা বলাই বাহুল্য। বস্তুত, গতকাল শাসকদলের তরফ থেকে টালিগঞ্জ থেকে হাজরা পর্যন্ত এক শান্তিপূর্ণ মিছিলের আয়োজন করা হয়েছিল। কিন্তু সেই মিছিল থেকে হিংসাত্মক স্লোগান উঠেছিল বলে অভিযোগ করেছে বিজেপি। শুধু তাই নয়, ওই মিছিল থেকেই বিজেপির পোস্টার , ফেস্টুন ছেঁড়া হয়েছে বলে তৃণমূল কর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই গেরুয়া শিবিরের বিতর্কে জড়িয়ে পড়া নিঃসন্দেহে দলের পক্ষে অস্বস্তিজনক।

মিছিলের স্লোগানে দেশের বিশ্বাসঘাতক তথা “গদ্দার”দের গুলি করার বার্তা নতুন নয়। এর আগেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মিছিলের আগে বিজেপি কর্মীদের মুখে এই স্লোগান শোনা গিয়েছিল। তবে এই স্লোগান প্রথম শোনা যায়, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের মুখে। দিল্লিতে বিধানসভা ভোটের আগে তিনি এই স্লোগান তুলছিলেন যা নিয়ে গোটা দেশ জুড়ে সমালোচনার ঝড় উঠেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *