মিড-ডে মিল কর্মীদের জন্য সুখবর, আরও ২ মাসের ভাতা দেবে রাজ্য

!ঔঔ

47db9bf1a40ebeaa171fc84baab6fa97

 

কলকাতা: মিড-ডে-মিল কর্মীদের বছরে আরও দুই মাস বেশি ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার থেকে ১০ মাসের বদলে ১২ মাসই ভাতা পাবেন মিড-ডে-মিল কর্মীরা। বুধবার রাজ্যের স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। অবশেষে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির মিড-ডে-মিল কর্মীদের ১২ মাসের ভাতা প্রদানের দাবি জানিয়ে দীর্ঘ আন্দোলনের জয় হল।

সারা রাজ্যে দীর্ঘ ২০ বছর ধরে মিড-ডে-মিল কর্মীরা বিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীদের রান্না করে খাওয়াচ্ছেন। বেতন হিসেবে তাদের বর্তমান মাসিক ভাতা ১৫০০ টাকা দেওয়া হয়। কর্মী দলে প্রত্যেকেরই ভাতার পরিমাণ এক। কিন্তু অসুবিধা রয়েছে দুটি। প্রথমত ভাতা দেওয়া হয় ১০ মাসের। তারমধ্যে প্রথমত, গ্রীষ্ম ও পুজোর ছুটিতে স্কুল বন্ধ থাকলে ভাতাও মেলে না। আর দ্বিতীয়ত, তারাই রান্না করলেও নিজেদের খাওয়া বারণ।

এই দুই দাবি নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন শুরু করেছে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। তাদের দাবি মিড-ডে-মিল কর্মীদের দুবেলার খাদ্য সামগ্রী ও ১২ মাসের ভাতা প্রদান করতে হবে। তারমধ্যে একটি দাবি বুধবার মেনে নিল শিক্ষা দফতর। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের পর বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হাণ্ডা জানিয়েছেন, ‘‘মিড-ডে-মিল কর্মীদের জন্য আমাদের সমিতির দীর্ঘ আন্দোলনের জয় হল।” পাশাপাশি বর্তমানের করোনা পরিস্থিতিতে তাদের দুবেলার খাদ্য সামগ্রী জন্য আরও একবার আনন্দবাবু দাবি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *