২৩ জানুয়ারি শহরে প্রধানমন্ত্রী, ভিক্টোরিয়ায় একই মঞ্চে মোদী-মমতা

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে হতে পারে নেতাজি মেমোরিয়াল।

4bc75fe5bede27c76fddccb6ba2b3262

কলকাতা: নেতাজীর জন্মজয়ন্তীতে শহরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই উপলক্ষ্যে সাজ সাজ রব পড়ে গিয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে‌। সেখানেই আয়োজন করা হয়েছে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনকড়ও। জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য হিসেবে ভিক্টোরিয়ার নাম বদলে এবার নেতাজীর নামে করা হতে পারে, এমনটাই জানা গিয়েছে কেন্দ্র সূত্রে।

শনিবার নেতাজীর ১২৫তম জন্মদিন উপলক্ষ্যে ২৩ জানুয়ারি দিনটিকে রাজ্য সরকার ‘দেশপ্রেম দিবস’ হিসেবে পালন করার কথা ঘোষণা করেছে। আবার পাশাপাশি সুভাষ জয়ন্তীর এই দিনটিকে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করবে বলে জানিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাই এই দিনে শহরে আসবেন। এদিনের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে। যদিও তার আগে কলকাতা বিমানবন্দরে নেমে প্রধানমন্ত্রী দুপুর সাড়ে ৩ টে নাগাদ পৌঁছে যাবেন জাতীয় গ্রন্থাগারে। সেখানে তিনি আর্টিস্ট ক্যাম্প ঘুরে দেখবেন। তারপর একটি আলোচনা সভায় যোগ দিয়ে বিকেল ৪টে ১৫ নাগাদ প্রধানমন্ত্রী ভিক্টোরিয়া মেমোরিয়ালের উদ্দেশ্যে রওনা দেবেন। বিকেল সাড়ে ৪টের মধ্যে ভিক্টোরিয়া পৌঁছানোর কথা তার। বাংলা ও রাজস্থানের ড্রামবাদকদের নেতাজী সম্পর্কিত গানের উপর অনুষ্ঠান দিয়ে স্বাগত জানানো হবে প্রধানমন্ত্রীকে। এরপর একটি প্রদর্শনী অনুষ্ঠান এরপর শুরু হবে মূল অনুষ্ঠান। বিকেল পাঁচটায় ৫০-৭০জন শিশুদের ‘কদম কদম বাড়ায়ে যা’ গান দিয়ে শুরু হবে অনুষ্ঠান। 

এদিন মঞ্চে গান গাইবেন উষা উত্থুপ, পাপন প্রমুখ শিল্পীরা। এরপর প্রধানমন্ত্রী ও অন্যান্য অতিথিরা প্রদীপ জ্বালাবেন। তারপর মঞ্চে বক্তৃতা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকড়। ৫টা ৪১ মিনিটে প্রকাশিত হবে ‘লেটারস অফ নেতাজী (১৯২৬-১৯৩৬)’। ‘ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি’র দশজন শহীদকে এদিন সম্মান জানানো হবে। তারপর মঞ্চে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৬টা ৪৫ নাগাদ উপস্থিত শিল্পীদের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হবে। সন্ধ্যা ৬টা ৫৯ নাগাদ দিল্লির উদ্দেশ্যে রওনা দেবেন নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *