বাংলায় আরও ২টি নতুন পুরসভা তৈরির সিদ্ধান্ত রাজ্যের

বাংলায় আরও ২টি নতুন পুরসভা তৈরির সিদ্ধান্ত রাজ্যের

80dcf0d6015f1845d98f0a433159782b

কলকাতা: বিধানসভা ভোটের আগেই আরও দুটি নতুন পুরসভা তৈরির উদ্যোগ নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে নতুন দুটি পুরসভা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ির ফালাকাটা এবং ময়নাগুড়িতে নতুন পুরসভা তৈরি হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। অন্যদিকে, হাওড়া পুরসভা থেকে বালি পুরসভাকে আলাদা করার প্রস্তাবও অনুমোদিত হয়েছে এদিনের বৈঠকে।

বৃহস্পতিবার বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “অনেকদিন ধরেই ফালাকাটা এবং ময়নাগুড়িকে আলাদা পুরসভা হিসেবে স্বীকৃতি দেওয়ার চিন্তাভাবনা চলছিল।” তিনি আরও জানিয়েছেন, “বালি পুরসভার মানুষের আবেদনের ভিত্তিতেই হাওড়া পুরসভা থেকে বালিকে আলাদা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তারা অনেকদিন ধরেই তাদের দাবি জানাচ্ছিলেন। বিধানসভায় বিল আকারে নিয়ে এসে হাওড়া থেকে বালিকে আলাদা করা হবে।”

অন্যদিকে, বৃহস্পতিবার আরও ৩১টি উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কোনও উদ্বাস্তুকেই তাদের জায়গা থেকে সরানো হবে না বলে রাজ্য সরকার জানিয়েছে। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, “আরও ৩১টি উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের জমির পাট্টা দেওয়া হবে। উদ্বাস্তুদের যোগ্য সম্মান দেওয়ার জন্যই এই কাজ ইতিমধ্যে প্রায় শেষের পথে।” ৩১টি কলোনির জন্য ২ লক্ষ ৭৯ হাজার পাট্টা ইস্যু করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। উদ্বাস্তুদের পাশাপাশি পাট্টা দেওয়া হবে মতুয়াদেরও, এমনটাই খবর নবান্ন সূত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *