দয়া-ভিক্ষার ওপর নির্ভর করেন না নেতাজি! মোদী আসার আগেই নিশানা মমতার

দয়া-ভিক্ষার ওপর নির্ভর করেন না নেতাজি! মোদী আসার আগেই নিশানা মমতার

48598e44707d6bc5dff2dc3eb1135620

কলকাতা: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন উপলক্ষে এদিন শ্যামবাজার মোড় থেকে রেড রোড পর্যন্ত তৃণমূল কংগ্রেস পদযাত্রা করেছে। সেই পথ যাত্রা শুরুর আগে নেতাজি মূর্তির সামনে দাঁড়িয়ে কেন্দ্রকে চরম নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, দয়া এবং ভিক্ষার ওপর নির্ভর করেন না নেতাজি। ভোটের আগে একবার নয়, নেতাজির পরিবারের সঙ্গে সব সময় থাকে তৃণমূল। দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতায় আসার কথা রয়েছে। তার আগে নেতাজি ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রকে এই নিশানা রাজ্যের রাজনৈতিক উত্তাপ আরো বাড়িয়ে দিয়েছে। 

এদিন শোভাযাত্রা শুরুর আগে কেন্দ্রীয় সরকারের ঘোষিত পরাক্রম দিবসের না মানা প্রসঙ্গেও তিনি বলেন, তিনি পরাক্রম শব্দের অর্থ জানেন না, এটা কোথাকার ভাষা সেটাও জানেন না। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সর্বপ্রথম নেতাজিকে দেশনায়ক বলেছিলেন তাই তৃণমূল কংগ্রেস এই দিনটিকে দেশনায়ক দিবস হিসাবে পালন করবে। আজ এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, নেতাজির জন্মদিনকে এখনো পর্যন্ত জাতীয় ছুটি হিসেবে ঘোষণা না করা নিয়ে এবং প্ল্যানিং কমিশন তুলে দেওয়ার নিয়েও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ করেন তিনি। প্রসঙ্গত, আজ শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে দুপুর বারোটা নাগাদ এই শোভাযাত্রা শুরু হয়। প্রায় 8 কিলোমিটার পদযাত্রা করে রেড রোডে সুভাষচন্দ্রের মূর্তি পর্যন্ত যাবে তৃণমূল কংগ্রেস।

এই ইস্যুতে মুখ খুলে স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে রাজ্যপাল জানান, কেন্দ্রীয় সরকার আজকের দিনটিকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে। কিন্তু রাজ্য সরকার সেই সিদ্ধান্ত না মেনে নিজেদের মতো দেশনায়ক দিবস হিসেবে উদযাপন করছে এই দিনটিকে। সমস্ত কিছুতে বিরোধিতা করা উচিত নয় বলে মন্তব্য করেন ধনকড়। একইসঙ্গে বলেন, এই ধরনের বিরোধিতা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী।নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে কেন্দ্রীয় সরকার ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে। তা সত্ত্বেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার আজকের দিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে পালন করবে, এমনটাই জানিয়েছে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো আজ যাবতীয় কর্মসূচি নিয়েছে তৃণমূল কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *