ফের নোট বাতিলের ইঙ্গিত RBI-এর, নজরে ১০০ টাকার নোট

ফের নোট বাতিলের ইঙ্গিত RBI-এর, নজরে ১০০ টাকার নোট

1bd8deb1ee41c45a7e6beede17483bb4

নয়াদিল্লি: এবার ১০০ টাকার পুরনো নোট বাতিলের পথে আরবিআই। আর পুরনো ১০০ টাকার নোট বাজারে ছাড়বে না রিজার্ভ ব্যাঙ্ক। এবার থেকে শুধু নতুন ১০০ টাকার নোট ছাড়া হবে বাজারে‌। শুক্রবার এমনটাই সিদ্ধান্ত নিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের সহকারী জেনারেল ম্যানেজার বি মহেশ একটি বৈঠকে জানিয়েছেন, নতুন করে আর পুরনো ১০০ টাকার নোট বাজারে বের করবে না ব্যাঙ্ক। ধাপে ধাপে এই নোট একেবারে তুলে নেওয়া হবে। মহেশবাবু আরও জানিয়েছেন, ৫ ও ১০ টাকার পুরনো সিরিজের নোটও ধাপে ধাপে বাজার থেকে তুলে নেওয়া হবে।

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যে এই প্রক্রিয়ার প্রাথমিকভাবে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে আপাতত পুরনো ৫, ১০ ও ১০০ টাকার পুরনো নোট বাজারে বৈধ থাকবে। শুধু পুরনোর জায়গায় এবার থেকে ২০১৯ সালে বের হওয়া ল্যাভেন্ডার রঙের নতুন ১০০ টাকার নোট ছাড়বে আরবিআই। পাশাপাশি বি মহেশ এও জানিয়েছেন, ব্যাবসায়ীরা নতুন ১০ টাকার কয়েন নিতে চায় না। ১৫ বছর আগে এই কয়েন বাজারে ছাড়া হলেও সেভাবে গৃহীত হয়নি মানুষের দ্বারা। এদিকে ব্যাঙ্কের কোষাগারে এই কয়েন উপচে পড়ছে। তাই সাধারণ মানুষের পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কও এই কারণে সমস্যায় পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *