নতুন ভোটার তালিকায় ভোটার সংখ্যা কোন জেলায় কত বৃদ্ধি?

নতুন ভোটার তালিকায় ভোটার সংখ্যা কোন জেলায় কত বৃদ্ধি?

44ad1a2ffc3b66b92869680d399e8ebe

 কলকাতা: বাংলায় একুশের বিধানসভা নির্বাচনের দামামা বাজতেই শুরু হয়েছে ভোট প্রস্তুতি। বিভিন্ন রাজনৈতিক দলগুলির সঙ্গে প্রস্তুতির ময়দানে নেমেছে নির্বাচন কমিশনও। রাজ্যে দফায় দফায় এসেছে নির্বাচন কমিশনার সহ আধিকারিকরা। হয়েছে বৈঠক, ঘটেছে ভোটার তালিকায় সংশোধন। বাদ গেছে বহু ভুয়ো ভোটারদের নাম, যুক্ত হয়েছেন অনেক নতুন ভোটার। গোটা বাংলায় মোট ২.০১% অর্থাৎ ১৪৪৫৬৭২ জন ভোটার বৃদ্ধি পেয়ে ৭৩২৯৪৯৮০ জন ভোটার দাঁড়িয়েছে। এখন একনজরে দেখে নেওয়া যাক ১ জানুয়ারি,২০২০ থেকে কোন জেলায় কত নতুন ভোটার বাড়ল, কোথায় বা বাদ গেল কত নাম-

উত্তরবঙ্গের দার্জিলিংয়ে মোট ভোটার সংখ্যা ৪০১২০ বৃদ্ধি পেয়ে হল ২৩৩৯১৭১। আলিপুরদুয়ারে ভোটার সংখ্যা ৩০৭১৮ বৃদ্ধি পেয়ে হল ১২৪৫৬৫৩। জলপাইগুড়িতে ৪৪২০৭ জন ভোটার বেড়ে মোট ভোটার হল ১৮৩৩৮৪৮ জন। এছাড়াও কালিম্পং জেলায় ৪৪৭৩ জন ভোটার বেড়ে এখন মোট ভোটার হল ২০৯৭৫৫ জন। কোচবিহারে ৪০১২০ জন ভোটার বেড়ে হল ২৩৩৯১৭১।

উত্তর দিনাজপুর জেলায় ২৭৩৩৮ জন ভোটার বেড়ে হল ২১৫৩৬৭৬ জন, যেখানে দক্ষিণ দিনাজপুরে ৩০৮১৪ জন বেড়ে হয়েছে ১২৭৪৮৫৬ জন। মালদা জেলায় ৫৮৭৪২ জন ভোটার বেড়ে বর্তমান ভোটার সংখ্যা হয়েছে ২৯৯৬৯৫০ জন এবং মুর্শিদাবাদে ১০৪৭৮৩ জন ভোটার বেড়ে হয়েছে ৫৪৮৯৪৯২ জন।

দক্ষিণবঙ্গের নদীয়া জেলায় ৭৮৭২৮ জন ভোটার বেড়ে বর্তমান ভোটার সংখ্যা হয়েছে ৪২৭৬৮৯৩ জন। এছাড়া উত্তর ২৪ পরগনা জেলায় ১৫১৬১১ জন ভোটার বেড়ে ৭৯৭৫৪৪৪ জন এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় ১৮৬২১৯ জন বেড়ে হয়েছে ৮১৯১৪০০ জন। এছাড়া উত্তর কলকাতায় ২০২৩৩৭ জন ভোটার বৃদ্ধি পেয়ে এখন মোট ভোটার ১৫০২০৭৬ জন, যেখানে দক্ষিণ কলকাতায় ৭২৯২ ভোটার বেড়ে বর্তমানে ৮৯৫৫৮৫ জন হয়েছে। এছাড়াও হাওড়া জেলায় ৭৭২১৪ ভোটার বৃদ্ধি পেয়ে ৩৯৯৮১৬৩ জন হয়েছে এবং হুগলি জেলায় ৮৫৬১১ ভোটার বেড়ে বর্তমান সংখ্যার নিরিখে ভোটার সংখ্যা হয়েছে ৪৬৬৮১৮১ জন।

পূর্ব মেদিনীপুর জেলায় ভোটার সংখ্যা ৭২৫৮৮ বেড়ে বর্তমানে হয়েছে ৪০৩৯৯৮৮ জন, যেখানে পশ্চিম মেদিনীপুরে ৭৯৭০৩ ভোটার বেড়ে হয়েছে ৩৮৩৫৪৩২ জন। এছাড়াও ঝাড়গ্রাম জেলায় ১৬৪১২ ভোটার বেড়ে বর্তমানে ভোটার সংখ্যা ৯১১৬৫৪ জন, বাঁকুড়ায় ৫৬০১০ বেড়ে ২৮৯৭১১১ জন এবং পুরুলিয়ায় ৫৯৫২৯ জন বেড়ে হয়েছে ২২৭৪৭৩৭ জন। এছাড়াও, পূর্ব বর্ধমান জেলায় ৭০০০১ ভোটার বেড়ে হয়েছে ৫০৩৫৪১৮ জন, যেখানে পশ্চিম বর্ধমান জেলায় ৬০২৬১ জন বেড়ে হয়েছে ২২৩১৭৪৯ জন। বীরভূম জেলায় ভোটার সংখ্যা ৬০০৫৯ জন বেড়ে হয়েছে ২৭৯৫৫৪৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *