রাজ্যের কৃষি বিল নিয়েও জট! প্রশ্ন তুলল বাম-কংগ্রেস

রাজ্যের কৃষি বিল নিয়েও জট! প্রশ্ন তুলল বাম-কংগ্রেস

a4db099f17d2afab76e7cbcbdd65e41a

কলকাতা: কিছুদিন আগেই তৃণমূল কংগ্রেস মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ২৭ জানুয়ারি ১ দিনের বিধানসভা অধিবেশনে পাস হবে কৃষি আইন বিরোধী প্রস্তাব। তবে অধিবেশন শুরুর আগে আজ বিধানসভায় সর্বদলীয় বৈঠক মতবিরোধ দেখা যায়। প্রথমে কৃষি আইন বিরোধী সিপিএম এবং কংগ্রেসকে সম্মতি জানানোর আবেদন জানিয়েছিলেন তৃণমূল মহাসচিব। কিন্তু এদিন বৈঠকে রাজ্যের কৃষি আইন বাতিলের দাবি জানায় তারা। যদিও তৃণমূল কংগ্রেস মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের কথায়, শুধু বিরোধীতা করার জন্যই বিরোধিতা করা হচ্ছে।

জানা গিয়েছে, ২৭ জানুয়ারি থেকে দুদিনের বিধানসভা অধিবেশন বসছে। এই অধিবেশনে কোর্ট ফি সংশোধনী বিল এবং কৃষি ইউনিভার্সিটি সংশোধনী বিল আনা হবে। এদিন সাংবাদিক বৈঠকে এমনটাই জানান তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তবে, রাজ্যের কৃষি আইন বাতিলের দাবিতে ইতিমধ্যেই শুরু হয়েছে বাম এবং কংগ্রেস। কংগ্রেস নেতা আব্দুল মান্নান জানান, এটা লোক দেখানো অধিবেশন হচ্ছে। ২০১৪ ও ২০১৭ সালে যে কৃষক বিরোধী আইন করা হয়েছিল তা রাজ্য সরকার বাতিল করছে না। কারণ তারা বিজেপিকে চটাতে চায় না। এদিকে বামফ্রন্ট নেতা সুজন চক্রবর্তী বলেছেন, কৃষি আইন নিয়ে সরকারের প্রস্তাব ভুলে ভরা রয়েছে, তাই এই প্রস্তাব তারা মানবে না। তাঁদের আরও দাবি, দু’দিন নয়, টানা ১৪ দিন বিধানসভা অধিবেশন চালাতে হবে।

তবে এর সম্পূর্ণ উল্টো কথা বলছে তৃণমূল কংগ্রেস। এদিন তৃণমূল কংগ্রেস মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ১৫ তারিখ কৃষি আইন বিরোধী প্রস্তাব এর বয়ান এবং কংগ্রেসের কাছে পাঠানো হয়েছিল তখন তারা কেউ বিরোধিতা করেনি। এখন শুধুমাত্র আপত্তি জানাতে হবে তাই এই ধরনের কথা বলছে। এর আগে কৃষকদের স্বার্থ রক্ষার কথা বলে সব দলকে একজোট হবার বার্তা দিয়েছিলেন তৃণমূল কংগ্রেস মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু আপাতত সেই নিয়ে জটিলতা দেখা দিয়েছে বলেই স্পষ্ট বোঝা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *