দিল্লি থেকে তাইওয়ান, একনজরে তামাম দুনিয়ার খবর

দিল্লি থেকে তাইওয়ান, একনজরে তামাম দুনিয়ার খবর

9adafff43f1ee33b19741f3d6930f345

নয়াদিল্লি: করোনা মহামারীর আবহে কেমন আছে গোটা বিশ্ব? কোন দেশে কী নিয়ে চলছে সব থেকে বেশি চর্চা? দিনের শেষে এবার বিশ্বের সংক্ষিপ্ত খবর নিয়ে হাজির আজ বিকেল ডট কম৷ দেখুন আজ কোথায় ঘটল কী খবর?

বেজিং, লাদাখ:  চিনের কূটনৈতিকভাবে ভূল অঙ্ক কষা বন্ধ করুক ভারত। শুক্রবার লেহ তে সেনাবাহিনীর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের পর এভাবেই প্রতিক্রিয়া দিলেন চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। সীমান্তে সমস্যা জটিল করতে পারে এমন কোনও সিদ্ধান্তই কোনও পক্ষের নেওয়া উচিত নয় বলে দাবি তাঁর। তিনি আরও বলেন কিছু ভারতীয় রাজনৈতিক নেতা দায়িত্বজ্ঞানহীনের মত মন্তব্য করছেন।

 

লেহ:  লেহ হাসপাতালে যেখানে ভারতীয় সেনাদের সঙ্গে সাক্ষাতে যান প্রধানমন্ত্রী সেখানে সেনাদের চিকিৎসা নিয়ে সন্দেহ প্রকাশ করা দূর্ভাগ্যজনক। এক বিবৃতিতে সেনার তরফে এই বার্তা দেওয়া হল। বিবৃতিতে বলা হয়েছে কিছু মানুষ এই ধরণের সন্দেহ প্রকাশ করলেও ভারতীয় সেনার যথাসম্ভব ভালো চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর সাক্ষাতের পর হাসপাতালের ছবি নিয়ে ব্যাপক সরগরম হয় সোশ্যাল মিডিয়া। প্রশ্ন ওঠে আদতে সত্যিই কী ওই স্থানটি একটি হাসপাতাল কিনা।

নতুন দিল্লি:  পরপর দুদিন দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের বেশী হল। দেশে মোট করোনা আক্রান্ত ৬ লক্ষ ৪৮ হাজার ৩১৫। দেশে করোনায় মৃতের সংখ্যা ১৮হাজার ৬৫৫। সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৯৪ হাজার ২২৭জন।

পিয়ংইয়ং:  নিজেরাই কাজ করে করোনাকে ঠেকিয়েছে উত্তর কোরিয়া। দাবী করলেন উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উন। বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিস্থিতি তলানিতে ঠেকলেও তারা অতিমারীর বিরুদ্ধে স্থিতিশীলভাবে রুখে দাঁড়িয়েশের ছেন বলে দাবী তাঁর। দেশের নাগরিকদের সম্পূর্ণ সতর্ক থেকে কোনওভাবেই গা ঢিলে না দেওয়ার কথা বলেছেন কিম। দেশে এখনও কোনও সংক্রমণের উল্লেখ করেনি উত্তর কোরিয়া। এদিকে পরমাণু নিয়ে আমেরিকার সঙ্গে কথা বলতে কোনওভাবেই রাজি নয় উত্তর কোরিয়া, জানালেন উত্তর কোরিয়ার উপ বিদেশমন্ত্রী চো সুন হুই। তিনি আরও বলেন দুদেশের মধ্যে আলোচনায় কোনও ফল হবে না কারণ উত্তর কোরিয়ার নীতিতে কোনও বদল নেই।

নতুন দিল্লি, টোকিও: এলএসিতে ভারত চীন সংঘর্ষ নিয়ে ভারতের সঙ্গে কথা বলার পর জাপান জানাল একা কোনও দেশের তরফে স্থিতাবস্থা ভঙ্গ করার কোনও চেষ্টাই তারা সমর্থন করে না। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে আশাবাদী জাপান, টুইট করে জানিয়েছেন ভারতের জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি।

তাইওয়ান: করোনা পরিস্থিতিতে যাত্রীদের অনুপস্থিতিতেও বিমানবন্দর রক্ষণাবেক্ষণ ভালো চলছে তা বোঝাতে নয়া পন্থা তাইওয়ান সংসান বিমানবন্দরের। আইপেই অঞ্চলের এই বিমানবন্দরে বিমানে ওঠার সব পদ্ধতি মেনে যাত্রীদের বিমানে তোলা হলেও বিমানগুলি উড়ছে না। প্রথম এই ভুয়ো ফ্লাইটে ৬০জন যাত্রী সওয়ার হন।

ম্যানিলা: করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ফিলিপিন্সে ১৫ হাজার ৩২২জন জেলবন্দিকে ছেড়ে দিল সেদেশের সরকার। জেলবন্দিদের বেশীর ভাগই প্রবীণ এবং হাল্কা বা জামিনযোগ্য দোষে দুষ্ট। গোটা দেশে জেলবন্দি ৭৮৩জন করোনায় আক্রান্ত হয়েছে।

মিয়ানমার:  পাথরের খনিতে ভূমিধ্বসের জেরে কমপক্ষে ১৭০জনের মৃত্যু হল। খনির জঞ্জাল ধসে পড়ে ঘটনাস্থলের একটি দীঘির ওপর। জল ও কাদার নীচে কাজ করতে থাকা বহু শ্রমিক ওই ধ্বংসাবশেষে চাপা পড়ে। ৫৪জনকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয় যার মধ্যে অর্ধেকের বেশী মানুষের পরিচয় মেলেনি।

ইসলামাবাদ: করোনা পজিটিভ রিপোর্ট এল পাক বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশির। এক টুইট বার্তায় তিনি জানান তিনি সামান্য জ্বর অনুভব করেন এবং নিজেকে কোয়ারেন্টাইনে রেখেছেন। তিনি বাড়ি থেকেই দায়িত্ব পালন করবেন বলে কুরেশি জানিয়েছেন।
 

পঞ্জাব, পাকিস্তান: যাত্রীবাহী বাসকে লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কা। পাকিস্তানে পঞ্জাব প্রদেশে এই দুর্ঘটনায় ১৯জনের মৃত্যু হয়েছে জখম হয়েছেন কমপক্ষে ৮জন। শিখ পূণ্যার্থীদের নিয়ে বাসটি নানকানা সাহেব থেকে পেশোয়ারে ফিরছিল। বাসটিতে ২৫-২৬জন যাত্রী ছিলেন বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *