বিধানসভা অধিবেশনে গরহাজির রাজ্যপাল! বিরোধীদের প্রশ্নে তুঙ্গে বিতর্ক

বিধানসভা অধিবেশনে গরহাজির রাজ্যপাল! বিরোধীদের প্রশ্নে তুঙ্গে বিতর্ক

d05ccafd926119f5863caf18b13aae27

কলকাকা: একুশের বিধানসভা নির্বাচনের আগে বাংলার রাজনৈতিক পরিস্থিতির দিকে চোখ রাখলে সহজেই অনুভূত হয় ক্রমবর্ধমান উত্তাপ। শাসকদল থেকে শুরু করে বিরোধী শিবির, প্রায় প্রতিদিনই বাকবিতন্ডায় জড়াচ্ছেন রাজনৈতিক নেতারা। ভোট পূর্ববর্তী এই উত্তাপের আবহে এবার সরগরম হয়ে উঠল বিধানসভার অধিবেশন।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে বেশ কিছুদিন ধরেই প্রশ্ন তুলছিলেন বিরোধীরা। কখনো শাসকদল, কখনো বা বিরোধী নেতা, নানা অভিযোগের আঙুল তুলছিলেন তাঁর দিকে। এবার রাজ্যে বিধানসভা অধিবেশনের প্রথম দিনেই রাজ্যপালের উপস্থিতিকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠল পরিস্থিতি। প্রথম দিনে বিধানসভায় উপস্থিত ছিলেন না রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যপাল ছাড়াই বিধানসভার অধিবেশন অনুষ্ঠিত হওয়ায় নানা মহল থেকে উঠেছে প্রশ্ন।

এদিন অধিবেশন শুরু হতেই রাজ্যপালের অনুপস্থিতি নিয়ে বিস্ময় প্রকাশ করতে থাকেন সভায় উপস্থিত সদস্যদের একাংশ। বিরোধী দলনেতা কংগ্রেসের আবদুল মান্নান বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে উঠে দাঁড়িয়ে বলেন, “বিধানসভার ইতিহাসে এটি একটি নজিরবিহীন ঘটনা।” যেখানে রাজ্যপালের ভাষণ দিয়েই বিধানসভার অধিবেশন শুরু হয়, সেখানে রাজ্যপাল অনুপস্থিত কেন? প্রশ্ন তোলেন তিনি৷ এই প্রশ্নের যথাযথ উত্তরও দাবি করেছেন আবদুল মান্নান।

বস্তুত, আজ থেকে শুরু হয়েছে রাজ্য বিধানসভার অধিবেশন। বিধানসভা ভোটের প্রাক-মুহূর্তে এই অধিবেশনের তাৎপর্য অপরিসীম বলেই মনে করা হচ্ছে বিশেষজ্ঞ মহলের তরফে। একাধিক দ্বন্দ্বে যখন জর্জরিত শাসক ও বিরোধী  শিবির তখন এই অধিবেশনের দিকে চোখ থাকছে সকলেরই। তবে রাজ্যের সাংবিধানিক প্রধান তথা রাজ্যপালকে ছাড়াই প্রথম দিনের অধিবেশন অনুষ্ঠিত হওয়ায় নতুন করে শুরু হয়েছে বিতর্ক। বিধানসভয় কেন এলেন নখ জগদীপ ধনখড়? এ প্রশ্নের কোনও সদুত্তর এখনও পর্যন্ত পাননি বিধোরী দলের সদস্যরা৷ উল্লেখ্য, কেন্দ্র সরকারের কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ করানো হতে পারে বিধানসভায়, এমনটাই ইঙ্গিত দিয়েছিল শাসক শিবির৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *