নজরে খাদ্য সুরক্ষা! দেশ থেকে গরু আমদানির সিদ্ধান্ত আরবের

নজরে খাদ্য সুরক্ষা! দেশ থেকে গরু আমদানির সিদ্ধান্ত আরবের

98c44a6d8e4baa76d5471aae0faba563

 

আবু ধাবি: কোভিড ১৯ ভাইরাস সংক্রমণের ফলে গোটা বিশ্ব বড়সড় সঙ্কটের মুখে পড়েছে। অর্থনৈতিক দুরবস্থার ছবিও ফুটে উঠেছে। খাদ্য নিয়েও তৈরি হচ্ছে সঙ্কট। এই পরিস্থিতিতে দেশবাসীর কথা ভেবে খাদ্য সুরক্ষা অভিযানের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। আর সেই অভিযান সফল করার স্বার্থেই সম্প্রতি উরুগুয়ে থেকে সাড়ে ৪ হাজার দুগ্ধ উৎপাদনকারী গরু কিনেছে তারা। স্থানীয় ক্ষেত্রেও যাতে উৎপাদন বাড়ানো যায়, সেদিকেও বিশেষ নজর দিয়েছে সেই দেশের সরকার।

সংযুক্ত আরব আমিরশাহীর মতো একাধিক দেশ আবহাওয়াজনিত কারণে ফসল উৎপাদন ও পশু প্রতিপালনের ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হয়। এদিকে করোনা পরিস্থিতিতে গোটা বিশ্ব জুড়েই তৈরি হয়েছে সঙ্কটজনক পরিস্থিতি। এই অবস্থায় দেশবাসীর খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে সংযুক্ত আরব আমিরশাহী যে সাড়ে ৪ হাজার দুগ্ধ উৎপাদনকারী গরু আমদানি করার সিদ্ধান্ত নিয়েছিল, তার একটা বড় অংশ সেই দেশে পৌঁছেছে বলে স্থানীয় সংবাদ সংস্থার সূত্রে জানা গেছে।

সেগুলি উরুগুয়ের হলস্টেইন প্রজাতির গরু। দুগ্ধ উৎপাদনের ক্ষেত্রে ওই বিশেষ প্রজাতির গরু সাধারণত ব্যবহৃত হয়ে থাকে। সেই কারণেই এই সঙ্কটের সময়ে উরুগুয়ে থেকে হলস্টেইন গরু আমদানির সিদ্ধান্ত নিয়েছে তারা। এদিকে সংযুক্ত আরব আমিরশাহীর খাদ্য সুরক্ষা প্রতিমন্ত্রী মরিয়ম আলমেহিরি জানিয়েছেন, স্থানীয় ক্ষেত্রেও উত্পাদন বৃদ্ধির চেষ্টা শুরু হলে এটি গোটা দেশের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। তবে খাদ্য সুরক্ষার জন্য শুধু মাত্র গরুই নিয়ে আরও বিভিন্ন পদক্ষেপ করেছে সেই দেশের সরকার।

সূত্রের খবর, চাল আমদানিও লাগামে আনতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। দেশের মধ্যেই কীভাবে ধান চাষ বৃদ্ধি করানো যায়, তার জন্য উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে শুধু বর্তমান সঙ্কট থেকেই যে মুক্তি পাওয়া যাবে, আ নয়। বরং ভবিষ্যতেও করোনার মতো মহামারীর পরিস্থিতিতে মানুষ অসহায়তা থেকে মুক্তি পাবে। এই বিষয়ে আশাবাদী সংযুক্ত আরব আমিরশাহী সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *