নির্মলার বাজেটে রবি-কবিতা! বাংলার জন্য একগুচ্ছ ঘোষণা!

নির্মলার বাজেটে রবি-কবিতা! বাংলার জন্য একগুচ্ছ ঘোষণা!

766631aa6387985ff91327ad76537270

নয়াদিল্লি: করোনা অতিমারী এবং দীর্ঘ ৮ মাস দেশব্যাপী লকডাউনের কারণে নড়বড়ে হয়ে থাকা দেশের অর্থনৈতিক শিরদাঁড়ায় ভর করে আগামী অর্থবর্ষের জন্য সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সোমবার সংসদে এই বছরের বাজেটকে ‘নজিরবিহীন’ আখ্যা দিয়ে অর্থমন্ত্রী শুরু করেন তার পাঠ। দেশের অর্থনৈতিক মন্দা এবং পশ্চিমবঙ্গ সহ আরও ৩ রাজ্যে বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে এই বাজেট খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেছিল মোদী সরকার। সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পঠন শুরু করেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে উল্লেখ করে।

বাজেট শুরুতে কবিগুরুর নোবেলজয়ী বই ‘গীতাঞ্জলি’ থেকে একটি পংক্তি তুলে ধরে নির্মলা সীতারমন বলেন, ‘‘বিশ্বাস এমনই পাখি যা ভোর যখন অন্ধকার, তখনও আলো অনুভব করে৷’’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই পংক্তির পাশাপাশি অর্থমন্ত্রী দেশের বর্তমান অবস্থাকে তুলে ধরে কবিগুরু আরেকটি কবিতা ‘দুঃসময়’ থেকে একটি উদ্ধৃতিতে বলেন, “এখন নতুন যুগের শুরু, যেখানে ভারত আশা ও প্রতিশ্রুতির এক উপযুক্ত স্থানে রয়েছে৷”

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার শুরুতে শোনা যায় বাংলার জন্য একটি উপহারের ঘোষণা। বাজেট শুরুতেই নির্মলা সীতারমন ঘোষণা করেন, আগামী অর্থবর্ষে পশ্চিমবঙ্গে মোট ৬৭৫ কিলোমিটার নতুন রাস্তা তৈরি করা হবে। এছাড়াও তিনি জানান যে কলকাতা-শিলিগুড়ি হাইওয়ের মেরামতের দিকে এবার বিশেষ নজর দেওয়া হবে। বাংলার পাশাপাশি তামিলনাড়ু ও কেরলের ক্ষেত্রেও নতুন রাস্তা নির্মান সহ রাস্তা মেরামতির কথা এদিন বাজেট শুরুতেই উল্লেখ করেন অর্থমন্ত্রী। প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবর্ষের এই ‘পেপারলেস’ বাজেটে করোনা অতিমারীর ফলে দেশের অর্থনীতির হাল ফিরিয়ে আনার পাশাপাশি আসন্ন বিধানসভা নির্বাচনরত রাজ্যগুলির দিকেও বিশেষভাবে নজর দিয়েছে মোদি সরকার। তাই নামের পাশাপাশি সমালোচনার মুখেও পড়তে পারে এই বাজেট, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *