বিজেপির রথযাত্রা নিয়ে ধন্দ, বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা

বিজেপির রথযাত্রা নিয়ে ধন্দ, বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা

f522e47a4a3197f066cee00bfe34bcf8

কলকাতা: বাংলার বিধানসভা নির্বাচনের আগের রথযাত্রার দিকেই নজর দিয়েছে ভারতীয় জনতা পার্টি শিবির। আগামী ৬,,৮ এবং ৯ ফেব্রুয়ারি রাজ্যের তিনটি জায়গা থেকে মোট পাঁচটি রথযাত্রা শুরু করার কথা রয়েছে। তবে ইতিমধ্যেই বিজেপির এই রথযাত্রা নিয়ে ধন্দ শুরু হয়ে গিয়েছে কারণ রথযাত্রা বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলা দায়ের করলেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমা প্রসাদ সরকার। এই রথযাত্রা হলে রাজ্যের আইন-শৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারে এই অভিযোগে আদালতে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। এর পরবর্তী শুনানি আগামিকাল হওয়ার সম্ভাবনা। 

৬ ফেব্রুয়ারী, শনিবার, নবদ্বীপ থেকে রথযাত্রার উদ্বোধন করবেন জে পি নাড্ডা, এর দু’দিন পর বিজেপি সর্বভারতীয় সভাপতির উপস্থিতিতেই তারাপীঠ ও ঝাড়গ্রাম থেকে রওনা দেবে হবে আরও দুটি রথ। ১১ ফেব্রুয়ারি অমিত শাহ কোচবিহার থেকে রথযাত্রার উদ্বোধন করবেন বলে জানা গিয়েছে। বিজেপি সূত্রে খবর, কাকদ্বীপ থেকেও রথযাত্রার কথা রয়েছে। এতগুলি রথযাত্রা একসঙ্গে হলে বাংলার আইন-শৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারে বলে দাবি করা হয়েছে এই মামলা করে। তাই আপাতত বিজেপির রথযাত্রা নিয়ে সঙ্কচ দেখা দিয়েছে। যদিও হাল ছাড়ছে না ভারতীয় জনতা পার্টি শিবির। 

রথযাত্রা নয়, ভারতীয় জনতা পার্টি শিবির এই কর্মসূচির নাম দিয়েছে ‘পরিবর্তন যাত্রা’। রথের দিন গোটা রাজ্য জুড়ে রথ যাত্রার পরিকল্পনা রয়েছে তাদের। এর মাধ্যমে নির্বাচনের আগে বাংলায় সবচেয়ে বড় জনসংযোগের কাজ করে ফেলতে চাইছে গেরুয়া শিবির। এর কারণে ইতিমধ্যেই রাজ্যকে মোট পাঁচটি সাংগঠনিক জোনে ভাগ করেছে তারা। ইতিমধ্যে রথ যাত্রার অনুমতি নিতে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হচ্ছে বঙ্গ বিজেপি ব্রিগেড। শুধু রথযাত্রার দিন নয়, প্রায় গোটা সপ্তাহ ধরে কর্মসূচি গ্রহণ করেছে ভারতীয় জনতা পার্টি শিবির।এখন  রাজ্যের ৫ প্রান্ত থেকে পাঁচটি রথ যাত্রার পরিকল্পনা তাদের আদেও বাস্তবায়িত হয় কিনা তার জন্য এখন অপেক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *