মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে ‘দুর্নীতি’র অভিযোগ! বেহালায় ইডির হানা

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে ‘দুর্নীতি’র অভিযোগ! বেহালায় ইডির হানা

737b8ccba5aa1a0e1d5f09c7142d7377

 

কলকাতা: শেয়ার হস্তান্তর নিয়ে দুর্নীতির অভিযোগে বেহালায় কেভেন্টার্স অফিসে হানা দিল এনফর্সমেন্ট ডিরেক্টরাতে বাহিনী। বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচারের অভিযোগ উঠেছে, সেই কারণেই বেহালায় তাদের অফিসে তল্লাশি চালায় ইডি। 

ইডি সূত্রে খবর, মেট্রো ডেয়ারি প্রকল্পে যে শেয়ার হস্তান্তর হয়েছিল সেখানেই কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। তারা জানাচ্ছে, প্রথম‌ দিকে মেট্রো ডেয়ারিতে ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ মিল্ক প্রডিউসারের ৪৭ শতাংশ শেয়ার ছিল, কেভেন্টার্স গ্রুপের কাছে ৫৩ শতাংশ শেয়ার ছিল। পরে ইডি আধিকারিকরা তদন্ত মারফত জানতে পারেন, কেভেন্টার্স নিজেদের পেডা আপ ক্যাপিটাল বাড়িয়ে দেয় এবং ১১০ কোটি টাকার নতুন করে শেয়ার ইস্যু করে। মরিশাসের একটি কোম্পানির ব্যবসা সিঙ্গাপুরে রয়েছে, এবং কেভেন্টার্সের আরো একটি সিস্টার কোম্পানি ৬০ কোটি টাকার ডিবেঞ্চার ইস্যু করেছিল। অর্থাৎ মোট ১৭০ কোটি টাকা সিঙ্গাপুর থেকে কেভেন্টার্সের কাছে পৌঁছে গিয়েছিল। অভিযোগ, এই টাকার মধ্যে ৮৫ কোটি ব্যবহার করেই বাকি ৪৭ শতাংশ শেয়ার কিনে নেয়। 

ইডি জানাচ্ছে, শেয়ারের মার্কেট ভ্যালু ৮৫ কোটি টাকার থেকে অনেকে বেশি ছিল কিন্তু তাও এত কম টাকায় কেভেন্টার্সকে শেয়ার বিক্রি করে দেওয়া হয়েছে। এই জায়গাতেই উঠছে প্রশ্ন। তাৎপর্যপূর্ণ ব্যাপার, ইডি মনে করছে, সিঙ্গাপুর থেকে যে ১৭০ কোটি টাকা কেভেন্টার্সের কাছে এসে ছিল সেটি কোন প্রভাবশালীর টাকা! তার টাকাই ঘুরপথে কলকাতায় ঢুকেছে। তবে সেটিকে হতে পারেন সে ব্যাপারে এখনো কোনো রকম ইঙ্গিত মেলেনি। আরে ব্যাপারে এখনো কেভেন্টার্স কর্তৃপক্ষ কোনো প্রতিক্রিয়া দেয়নি। এর আগে জুন মাসে মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর মামলায় কেভেন্টার্সের প্রতিনিধিদের জিজ্ঞাসাবাদ করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সংস্থার পক্ষ থেকে চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও) ইডি দফতরে গিয়ে মেট্রোর শেয়ার হস্তান্তর সংক্রান্ত বিষয়ে জানিয়ে আসেন। ইডি কর্তারা সিএফও’র জবাবে সন্তুষ্ট হতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *