বাজেট প্রত্যাখ্যানে অনড় বিরোধীরা, পার্থকে ‘বিশেষ’ দায়িত্ব ধনকড়ের

বাজেট প্রত্যাখ্যানে অনড় বিরোধীরা, পার্থকে ‘বিশেষ’ দায়িত্ব ধনকড়ের

a4db099f17d2afab76e7cbcbdd65e41a

কলকাতা: এবার রাজ্যপাল জগদীপ ধনকড়ের বক্তৃতা দিয়ে শুরু হচ্ছে না বাজেট অধিবেশন। অন্যদিকে বাজেট পেশ করতে পারছেন না রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রও। সুতরাং আজকের বাজেট নিয়ে প্রথম থেকেই কৌতুহল তুঙ্গে একই সঙ্গে বিতর্কও। ইতিমধ্যেই বাম এবং কংগ্রেস বাজেট অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। এদিন বিধানসভা থেকে বেরিয়ে যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফের একবার সেই বয়কটের কথাই জানিয়ে দিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান। তিনি বললেন, গত ১০ বছরে বিরোধীদলের কিছুই বলতে দেওয়া হয়নি। বারবার তাদের বক্তব্যকে বিধানসভায় আটকে দেওয়া হয়েছে। তাই ভোট অন একাউন্ট তারা প্রত্যাখ্যান করছেন। এদিকে, রাজ্যপাল জগদীপ ধনকড় বাজেট অধিবেশনে উপস্থিত না থাকলেও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে বিশেষ দায়িত্ব দিয়েছেন। জানিয়ে দিয়েছেন, জিএসটি এবং এফআরবিএম বিল সংক্রান্ত যাবতীয় দায়িত্ব পালন করবেন তিনি। এ ব্যাপারে টুইটও করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। 

বিধানসভা ভোটের আগে শেষ রাজ্য বাজেট বয়কট করার সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছিল বাম-কংগ্রেস। একইসঙ্গে রাজ্যপালের বক্তৃতার না থাকার ব্যাপারে প্রশ্ন তোলা হয়েছে। তাদের তরফ থেকে জানানো হয়েছে, বিগত বছরগুলোতে রাজ্য সরকার তাদের কোনো কথাই শোনেনি, একইসঙ্গে রাজ্যপালের বক্তৃতা কেন পাচ্ছে না সে ব্যাপারেও কোন সদুত্তর দিতে পারেনি রাজ্য সরকার। তাই বাজেট অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে তারা। একই সঙ্গে আরও জানানো হয়েছে, বাজেট পেশের দু ঘণ্টা আগে বিজনেস অ্যাডভাইজারি কমিটির বৈঠকে বিরোধীদের রাজ্য বাজেট প্রসঙ্গে জানানো হবে। সুতরাং বিরোধীদের বক্তব্য, তাদের যে অন্ধকারে রাখা হচ্ছে এখনো পর্যন্ত সেটা একেবারেই পরিষ্কার। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে না রাজ্য সরকার, শুধুমাত্র ভোট অন একাউন্ট পেশ করা হবে। তাই রাজ্যবাসীর জন্য বড়োসড়ো চমক অপেক্ষা করছে বলেই মনে করছে তারা।

এদিকে, মুখ্যমন্ত্রী বাজেট পেশ করবেন এই খবর রটে যাওয়ার পরেই অল্প বেশি আলোচনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। অন্য যে কোন মন্ত্রী বাজেট পেশ করতে পারতেন কিন্তু স্বয়ং মুখ্যমন্ত্রী কেন বাজেট পেশ করছেন সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে মনে করা হচ্ছে বড়সড় কোন চমকের কথা নিজের মুখেই ঘোষণা করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *