বন সহায়ক নিয়োগে ‘কারসাজির’ তদন্ত! সিদ্ধান্ত মমতার মন্ত্রিসভার

বন সহায়ক নিয়োগে ‘কারসাজির’ তদন্ত! সিদ্ধান্ত মমতার মন্ত্রিসভার

172c1bbb429a386027e729ab946a1d67

কলকাতা: বিজেপিতে যোগ দেওয়ার পরেই বন সহায়ক দফতরের দুর্নীতি নিয়ে রাজীব বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে পরোক্ষ আক্রমণ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, দফতরে কারসাজি হয়েছে এবং তা নিয়ে তদন্ত শুরু হবে। সেই প্রেক্ষিতে এ দিন এই বিষয়ে তদন্তের অনুমোদন দিল মমতার মন্ত্রিসভার সদস্যরা। সম্প্রতি, এক জনসভায় বক্তব্য রাখার সময় রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বর্তমান বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায় এই সংক্রান্ত বিষয়ে মন্তব্য করে পাল্টা হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই। এখন তদন্তের অনুমোদন দেওয়ার পর বিজেপির তরফ থেকে কিছু মন্তব্য করা হয় কিনা তার অপেক্ষা করা হচ্ছে।

কিছুদিন আগেই আলিপুরদুয়ারের এক কর্মী সভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন যে, বন সহায়ক পদে নিয়োগে কারসাজি হয়েছে এবং যারা করেছে তারা এখন বিজেপিতে চলে গেছে। সেই নিয়ে রাজ্য সরকার তদন্ত শুরু করবে। পরবর্তী ক্ষেত্রে রাজীব বন্দ্যোপাধ্যায় যিনি কয়েকদিন আগেই বন মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন তিনি পাল্টা হুঁশিয়ারি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে বার্তা দেন, কারো সঙ্গে কি কথা হয়েছে এবং কোথা কোথা থেকে সুপারিশ এসেছে এসব তিনি জানেন এবং তার রেকর্ড তাঁর কাছে রয়েছে। যদি তিনি দুর্নীতি করে থাকেন তাহলে তাঁকে দল থেকে কেন তাড়ানো হয়নি সেই নিয়েও প্রশ্ন তোলেন তিনি। তবে এবার কথা মতোই বন সহায়ক দফতরের ‘দুর্নীতি’ নিয়ে তদন্তের অনুমোদন দিয়ে দিল নবান্ন। সূত্রের খবর, এই ক্ষেত্রে মূল অভিযোগ উঠেছে যে যারা বন-জঙ্গল চেনেন তাদের নিয়োগ না করে অন্যদের নিয়োগ করা হয়েছে। এই বক্তব্যে অধিকাংশ মন্ত্রী সম্মতি জানান। তার প্রেক্ষিতেই তদন্ত শুরু হবে বলে জানা যাচ্ছে।

রাজীবের বক্তব্য ছিল, বন সহায়ক পদে নিযুক্ত করা হয়েছিল নভেম্বর মাসের প্রথম সপ্তাহে। আর তিনি দল ছেড়েছেন জানুয়ারি মাসের শেষ সপ্তাহে। রাজীবের প্রশ্ন, যদি তিনি সত্যিই কারসাজি করে থাকেন তাহলে এতদিনে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে দল থেকে কেন তাড়াননি। এই পরিপ্রেক্ষিতে কার্যত বিস্ফোরক মন্তব্য করে রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, তার কাছে তথ্য রয়েছে যে কোথা কোথা থেকে সুপারিশ এসেছে এবং কে কে বন সহায়ক দপ্তরে চাকরি পেয়েছে। এমনকি কবে, কোন সময়ে‌ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর কথা হয়েছে এবং নির্দিষ্টভাবে কি কথা হয়েছে সেই তথ্য তিনি তাঁর কাছে যত্ন সহকারে রেখে দিয়েছেন বলে দিন হুঁশিয়ারি দিয়েছেন নব বিজেপি নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *