কৃষকরা ৬ হাজার টাকা করে পাবেন, অত্যাচার হতে দেব না: মমতা

কৃষকরা ৬ হাজার টাকা করে পাবেন, অত্যাচার হতে দেব না: মমতা

ab295c989c05a8bc602591a40a293fbf

পানাগড়: কালনায় এদিন জনসভা করে কৃষি আইন এবং কৃষকদের পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে এক হাতে নিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তী ক্ষেত্রে পানাগড়ে মাটি উৎসবে যোগ দিয়ে মমতা ফের একবার বিজেপিকে এক হাত নিয়ে বলেন, কৃষকদের ওপর অত্যাচার তাঁরা হতে দেবেন না। একইসঙ্গে অভিযোগ করেন, বাংলার কৃষকদের বঞ্চিত করছে কেন্দ্র।

এদিন মমতা বলেন, কৃষকদের উন্নয়ন করাই তাদের একমাত্র লক্ষ্য। সেই প্রেক্ষিতে রাজ্যের ৭৩ লক্ষ চাষী কৃষক বন্ধু প্রকল্পের আওতায় আসবেন। ইতিমধ্যেই ৫৫ লক্ষ কৃষক নাম নথিভুক্ত করেছেন বলে জানিয়েছেন মমতা। পাশাপাশি তিনি এ দিন এও ঘোষণা করেন, এ বছর থেকে কৃষকরা ৬ হাজার টাকা করে পাবেন এবং ভাগ চাষীরা ৩ হাজার টাকা করে পাবেন। একইসঙ্গে বাংলা শস্য বীমা যোজনা সম্পূর্ণ বিনামূল্যে করা হয়েছে বলেও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে এক হাত নিয়ে মমতা বলেছেন, রাজ্য সরকার কেন্দ্রের এক টাকাও নেয় না। আসলে বাংলার কৃষকদের বঞ্চিত করছে কেন্দ্রীয় সরকার। এই প্রেক্ষিতে রাজ্যের কৃষকদের আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, রাজ্য সরকারি কৃষকদের থেকে ধান কিনবে তাই চিন্তার কোন কারণ নেই। পাশাপাশি বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে মমতা এ দিন এও বলেন, চাষীদের উপর কোন রকম অত্যাচার তৃণমূল কংগ্রেস সরকার হতে দেবে না। নতুন কৃষি আইন করে পুঁজিবাদীদের সুবিধা করে দিতে চাইছে কেন্দ্র, কৃষকরা আসলে চোখের জল ফেলবেন। তাই কৃষক আন্দোলন পূর্ণ সমর্থন করছেন বলেই এদিন ফের একবার মনে করিয়ে দেন তিনি। 

পাশাপাশি মমতা আরো বলেন, “মোদী বাবুদের বলুন বড়লোক কৃষকদের টাকা দেবেন বলেছিলেন, টাকাটা পাঠিয়ে দিন। আমরা নাম পাঠিয়ে দিয়েছি। টাকা না পাঠিয়ে খালি মিথ্যে কথা বলে। এখানকার কৃষক ভালো আছেন। আর মোদী বাবুদের কৃষক? যান দেখে আসুন হরিয়ানায়, পাঞ্জাবে, দিল্লিতে। পেরেক পুতে পুতে রেখে দিয়েছে রাস্তায় যাতে লোকে হাঁটতে না পারে। ওই তিনটে কালো বিল সব লুট করে নেবে”। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *