বাংলায় কেন চালু হয়নি সপ্তম পে কমিশন? শাহী আশ্বাস বদলে গেল মোদীর আক্রমণে!

বাংলায় কেন চালু হয়নি সপ্তম পে কমিশন? শাহী আশ্বাস বদলে গেল মোদীর আক্রমণে!

6a9768e21994f3e061286fa20bbcbfba

কলকাতা: গত ৪ বছর ধরে সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় বেতন পাচ্ছেন কেন্দ্র সরকারি কর্মচারীরা। কিন্তু বিভিন্ন রাজ্যে এ নিয়ম চালু হলেও বাংলায় এখনও চলছে ষষ্ঠ বেতন কমিশন। রবিবার তা নিয়েই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এক হাত নিয়েছেন প্রধানমন্ত্রী। বাংলার ভোট পূর্ববর্তী রাজনীতিতে প্রধানমন্ত্রীর আক্রমণ যোগ করেছে নতুন উত্তাপ।

বস্তুত, বছর দুয়েক আগে রাজ্য সফরে এসে সপ্তম বেতন কমিশন চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু বিজেপি শীর্ষ নেতার সেই আশ্বাসই একুশের নির্বাচনী আবহে বদলে গেল প্রধানমন্ত্রীর অভিযোগে। রবিবার হলদিয়ার জনসভা থেকে রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে নরেন্দ্র মোদী বলেন, “দেশের বিভিন্ন রাজ্যে সপ্তম বেতন কমিশন চালু হয়ে গেছে। কিন্তু বাংলায় এখনও তা চালু করা হয়নি। এমনকি আমি শুনেছি এখানকার সরকার কর্মচারীদের ঠিকমতো বেতনও দিতে পারছেন না।”

প্রধানমন্ত্রীর এই অভিযোগের বিরুদ্ধে আজ কালনার জনসভা থেকে গর্জে উঠেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেতন না দেওয়ার অভিযোগকে ‘উদ্ভট’ দাবি বলে মন্তব্য করেছেন তিনি। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তাঁর প্রশ্ন, “কোন সরকারি কর্মচারী মাইনে পাননি? দেখান মোদীবাবু।” এখানেই শেষ নয়, এদিন বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েও কেন্দ্রের সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, “আপনি বিএসএনএল বিক্রি করে দিয়েছেন। সেল, রেল এমনকি এলআইসি পর্যন্ত বিক্রি করে দিচ্ছেন।”

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে রাজ্যে এসে মালদা থেকে অমিত শাহ সপ্তম বেতন কমিশনের আশ্বাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, রাজ্যে বিজেপি ক্ষমতায় এলেই ধার্য করা হবে সপ্তম বেতন কমিশন। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর সেই আশ্বাস বাণী এবার আর শোনা যায়নি প্রধানমন্ত্রীর গলায়। রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগেই এবার থেমেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *